UK: উচ্চস্বরের কারণে চাকরি থেকে বরখাস্ত হয়েছিলেন! মামলা জিতে ১ কোটি ক্ষতিপূরণ পেলেন অধ্যাপিকা
Annette Plaut and University of Exeter (Photo: Twitter)

লন্ডন, ১৯ জানুয়ারি: উচ্চস্বরে বা জোর গলায় কথা বলার কারণে চাকরি থেকে বরখাস্ত হয়েছিলেন। আদালতে মামলা জিতে ১ লাখ পাউন্ড বা ভারতীয় মুদ্রায় ১ কোটি ক্ষতিপূরণ পেলেন এক অধ্যাপিকা। ঘটনাটি ঘটেছে ব্রিটেনে। অ্যানেট প্লাউট নামে ওই অধ্যাপিকা ২৯ বছরেরও বেশি সময় ধরে এক্সেটার বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগে অধ্যাপনার কাজ করতেন। উচ্চস্বরের কারণ দেখিয়ে আচমকা তাঁকে প্রতিষ্ঠান থেকে বরখাস্ত করা হয়েছিল।

আজব ওই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে মামলা করেন প্লাউট। বিশ্ববিদ্যালয়টিকে প্রাতিষ্ঠানিকভাবে অসচেতনভাবে পক্ষপাতদুষ্ট বলে অভিযুক্ত করেন তিনি। তিনি এও জানান যে বরখাস্তের সিদ্ধান্তের কারণে তাঁকে মারাত্মক চাপের মধ্যে দিয়ে যেতে হয়েছে। প্লাউট দাবি করেছেন যে তাঁর জন্মগতভাবেই উচ্চস্বর। তিনি এও দাবি করেছেন যে মহিলা হওয়া ও উচ্চস্বর, এই দুইয়ের কারণেই প্রায় তিন দশক ধরে বিশ্ববিদ্যালয়ে কাজ করার পরেও তাঁকে বরখাস্ত করা হয়েছিল। তিনি বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগে যোগদানকারী প্রথম মহিলা শিক্ষাবিদ হওয়ার গৌরবও অর্জন করেছিলেন। আরও পড়ুন: Raima Islam Shimu: নৃশংসভাবে খুন রাইমা, বাঙালি অভিনেত্রীকে হত্যার পর স্বামীর কীর্তি শুনলে শিউরে উঠবেন

অভিযোগের জবাবে, বিশ্ববিদ্যালয় বলেছে যে প্লাউট দু'জন পিএইচডি ছাত্রের সঙ্গে খারাপ আচরণ করেছিলেন। তার জন্যই তাঁকে বরখাস্ত করা হয়েছিল। প্রতিষ্ঠানটি স্পষ্টভাবে জানিয়েছে যে বরখাস্তের সঙ্গে জন্মস্থান বা লিঙ্গের সম্পর্ক নেই। যদিও, এমপ্লয়মেন্ট ট্রাইব্যুনাল অবশ্য রায় দিয়েছে যে প্লাউটকে অন্যায়ভাবে বরখাস্ত করা হয়েছে। প্লাউটকে ১ লাখ পাউন্ড দেওয়ার জন্যও বিশ্ববিদ্যালয়কে নির্দেশ দেন বিচারক।