Kyrgyzstan Violence: বিদেশি ছাত্রছাত্রীদের উপর হামলা, কিরগিজস্তানে ভারতীয় পড়ুয়াদের বাড়ির বাইরে না বেরনোর অনুরোধ বিদেশ মন্ত্রকের
Kyrgyzstan Situation (Photo Credits: X)

বিদেশি পড়ুয়াদের উপর নির্বিচারে হামলা চালানো হচ্ছে কিরগিজস্তানে (Kyrgyzstan)। ইতিমধ্যেই আহত হয়েছেন বেশ কয়েকজন পাকিস্তানি (Pakistan) ছাত্র। চিনের পড়শি দেশ কিরগিস্তানের পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন ভাতর সরকার। বহু ভারতীয় থাকে সেদেশে। এমনকি দেশ থেকে ছেলেমেয়েরা পড়তেও যায় সেখানে। কিরগিজস্তানে বিদেশি পড়ুয়াদের উপর উত্তেজিত জনতার হামলার পরিস্থিতি নিয়ে ভারতীয় ছাত্রছাত্রীদের সতর্ক করলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S Jaishankar)। সেদেশে অবস্থিত ভারতীয় দূতাবাসের তরফে ভারতীয়দের বাড়ি থেকে না বেরনোর অনুরোধ করা হয়েছে। পড়ুয়াদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা হচ্ছে বলেও জানানো হয়েছে। এদিকে কিরগিজস্তানে বিদেশি পড়ুয়াদের উপর হামলার একাধিক ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়েছে। যা দেখে রীতিমত শিহরিত দেশবাসী।

শনিবার কিরগিজস্তানে ভারতীয় দূতাবাসের এক্স হ্যান্ডেলে থেকে জানানো হয়, 'আমারা আমদের পড়ুয়াদের সঙ্গে যোগাযোগ রাখছি। সেখানকার পরিস্থিতি বর্তমানে নিয়ন্ত্রণে রয়েছে। তবু পড়ুয়াদের কাছে অনুরোধ, তাঁরা যেন এখন বাড়ির ভিতরেই থাকেন'। যেকোনো রকমের সমস্যায় ভারতীয়দের জন্যে ২৪ ঘণ্টার জরুরি নম্বর চালু করেছে কিরগিজস্তানের ভারতীয় দূতাবাস। জরুরু নম্বরটি হল ০৫৫৫৭১০০৪১।

দেখুন টুইট... 

কিরগিজস্তানে অবস্থিত পাকিস্তানের দূতাবাস জানিয়েছে, গত ১৩ মে রাজধানী বিশকেকে স্থানীয় কির্ঘিজ এবং মিশরীয় পড়ুয়াদের মধ্যে গণ্ডগোল বেধেছিল। গোলমালের সেই ভিডিয়ো সমাজমাধ্যমে উঠে আসে। সেই থেকেই উত্তপ্ত কিরগিজস্তানের রাজধানী। বিদেশি পড়ুয়াদের নিশানা করে তাঁদের উপর হামলা চালানো হচ্ছে। বিশেষত পাকিস্তানি পড়ুয়াদের উপর। ইতিমধ্যেই বেশ কয়েকজন পাকিস্তানি পড়ুয়ার জখম হওয়ার খবর মিলেছে। পাক দূতাবাসের তরফেও, সেদেশের পড়ুয়াদেে ঘরে থাকার অনুরোধ জানানো হয়েছে।