Shani Jayanti 2024: শনি জয়ন্তী কবে? ২০২৪ সাল কি শনি দেবের বছর! জেনে নিন বিস্তারিত...

জ্যৈষ্ঠ মাসের অমাবস্যা তিথিতে পালন করা হয় শনি জয়ন্তী। এই দিনে জন্ম হয়েছিল সূর্য ও ছায়ার পুত্র শনিদেবের। মান্যতা রয়েছে, ভগবান শনির শুভ দৃষ্টি পড়লে দরিদ্রও ব্যক্তি হয়ে যায় ধনী, এমনকি জীবনে মোক্ষ লাভ হয়। ২০২৪ সালের শনি জয়ন্তীকে মনে করা হচ্ছে খুব গুরুত্বপূর্ণ। ২০২৪ সালে শনিদেবের প্রভাব বেশি থাকবে, তাই শনি জয়ন্তীর দিন শনিদেবকে খুশি করার সুযোগ হাতছাড়া করা উচিত নয়। এই দিনে উপবাস করে শনি দেবের পুজো করলে আর্থিক, মানসিক ও শারীরিক সমস্ত কষ্ট দূর হয়ে যাবে।

২০২৪ সালে শনি জয়ন্তী পালন করা হবে ৬ জুন। শনি জয়ন্তীর দিন সূর্যাস্তের পর মন্দিরে গিয়ে শনিদেবের মূর্তিতে সরিষার তেল অর্পণ করা উচিত। এছাড়া একটি তেলের প্রদীপ জ্বালিয়ে তাতে কালো তিল রেখে শনি চালিসা পাঠ করা ভালো। এর ফলে অর্থের সমস্যার সমাধান হয়। শনি জয়ন্তীর দিন বাড়িতে বা দোকানে কালো ঘোড়ার নাল শুভ সময়ে ঝুলিয়ে দিতে হবে। মান্যতা রয়েছে যে এটি অশুভ শক্তিকে দূরে রাখে, পরিবারের সদস্যদের রক্ষা করে এবং ব্যবসার কাজে উন্নতি হয়।

শনি জয়ন্তীর দিনে সামর্থ্য অনুযায়ী গরীব বা অভাবী ব্যক্তিকে কালো কাপড়, কালো মসুর ডাল, কালো তিল এবং সরিষার তেল দান করা উচিত। এছাড়া কুষ্ঠ রোগীদের সাহায্য করা উচিত। বাড়িতে শ্রমিকরা কাজ করলে তাদের জল ও খাবার দেওয়া উচিত। এর ফলস্বরূপ ঘুমিয়ে থাকা ভাগ্য জেগে ওঠে। বাড়িতে কোনও রোগী থাকলে বা শিশু দৃষ্টিশক্তির সমস্যায় ভুগলে বা কোনও ধরণের শারীরিক সমস্যায় ভুগছে এমন কেউ থাকলে শনি জয়ন্তীতে সেই ব্যক্তির ছায়া দান করা উচিত। এর জন্য যার সমস্যা আছে তিনি একটি পাত্রে সরিষার তেল নিয়ে নিজের মুখ তার মধ্যে দেখে তারপর সেই তেল কাউকে দান করে দিতে হবে। মান্যতা রয়েছে এর ফলে শারীরিক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।