Afghanistan: আফগানিস্তানে পর্যটকদের ওপর বন্দুকবাজদের হামলা! মৃত্যু ৩ স্প্যানিশ নাগরিকসহ ৪ জন
Representational Image (Photo Credits: PTI)

আফগানিস্তানের (Afghanistan) বামিয়ান প্রদেশে বন্দুকবাজদের হামলা। ঘটনায় মৃত্যু হয়েছে ৪ জনের। যাঁদের মধ্যে ৩ জন স্প্যানিশ নাগরিক ছিল বলে জানা গিয়েছে। এরা সকলেই আফগানিস্তান ঘুরতে এসেছিলেন। মৃত ১ জন আফগান নাগরিক ছিলেন। আসলে তিনি পর্যটকদের গাড়ির চালক ছিলেন বলে জানা গিয়েছে। এছাড়াও ৭ জন আহত হয়েছেন, যাঁদের মধ্যে ৩ জন স্প্যানিস নাগরিক এবং ৪ জন স্থানীয় বাসিন্দা বলে জানা গিয়েছে। সকলকেই স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আফগানিস্তান প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, গত শুক্রবার পর্যটকেরা বামিয়ান প্রদেশে ঘুরতে যান। তখন তাঁদের ওপর অতর্কিতে হামলা চালায় কয়েকজন বন্দুকধারীরা। ইতিমধ্যেই এই ঘটনায় ৪ জন সন্দেহভাজনকে গ্রেফতার করা হয়েছে। যদিও এই হামলার দায় এখনও কোনও জঙ্গিগোষ্ঠী করেনি। তবে প্রাথমিক তদন্তে মনে করা হচ্ছে, এই হামলা চালিয়েছে আইসিস জঙ্গি সংগঠন। অন্যদিকে গ্রেফতার হওয়া ব্যক্তিদের নাম পরিচয় কোনও কিছুই প্রকাশ্যে আনেনি আফগান সরকার।

এদিকে এই ঘটনায় শোকপ্রকাশ করেছেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। তিনি বলেছেন, "আফগানিস্তানে যে স্প্যানিশ নাগরিকদের হত্যা হয়েছে তাঁদের পরিবারের প্রতি সমবেদনা রইল। আহতদের দ্রুত সুস্থতার কামনা করি। এই ঘটনার নিরপেক্ষ তদন্ত হওয়া উচিত এবং দোষীদের উপযুুক্ত শাস্তি পাওয়া উচিত"।