Visa Free Travel to Russia: এবার বিনা ভিসাতেই যাওয়া যাবে রাশিয়া, আলোচনায় ভারত সরকার
India PM & Russia President (Photo Credit: @IndianTechGuide/ X)

মস্কোঃ রাশিয়ার মন্ত্রী নিকিতা কনদ্রাতিয়েভ (Nikita Kondratyev) নিশ্চিত করেছেন যে ভ্রমণ সহজ করার জন্য দ্বিপাক্ষিক চুক্তির বিষয়ে রাশিয়া ও ভারতের মধ্যে আলোচনা জুন মাসে শুরু হবে। আসলে, মস্কো ও নয়াদিল্লি ভিসা-ছাড়া গ্রুপ ট্যুরিস্ট এক্সচেঞ্জ চালু করে তাদের পর্যটন সম্পর্ক জোরদার করতে প্রস্তুত। কয়েক মাস আগে রাশিয়া জানিয়েছিল, ২০২৪ সালে তারা ভারতের সঙ্গে ভিসামুক্ত পর্যটন চালু করবে। রাশিয়ার অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রকের বহুপাক্ষিক অর্থনৈতিক সহযোগিতা ও বিশেষ প্রকল্প বিভাগের পরিচালক কনদ্রাতিয়েভ আরটি নিউজকে বলেন বিষয়টি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। তিনি আরও বলেন, জুনে দ্বিপক্ষীয় ভিসামুক্ত ভ্রমণ সংক্রান্ত ড্রাফট চুক্তির বিষয়ে আলোচনার পর বছরের শেষের দিকে এটি স্বাক্ষরিত হবে বলে আশা করা হচ্ছে। কনদ্রাতিয়েভ বলেন, চীন ও ইরানের সঙ্গে ইতিমধ্যে প্রতিষ্ঠিত ভিসামুক্ত পর্যটন বিনিময়ের সাফল্যের পুনরাবৃত্তি করার পরিকল্পনা করছে রাশিয়া। মস্কো গত বছরের ১ আগস্ট বেইজিং ও তেহরানের সঙ্গে ভিসামুক্ত গ্রুপ ট্যুরিস্ট এক্সচেঞ্জ শুরু করে, যা পর্যটন সহযোগিতার নতুন যুগের সূচনা করে। Russia Asks British Diplomat to Leave: এক সপ্তাহে ব্রিটিশ কূটনীতিককে মস্কো ছাড়তে আদেশ রাশিয়ার

২০২৩ সালে রাশিয়ার রাজধানীতে ৩৭ লক্ষ পর্যটক ভ্রমণ করেছেন, যা ২০২২ সালের তুলনায় ৭ শতাংশ বেশি এবং ভারত নন-সিআইএস (কমনওয়েলথ অফ ইন্ডিপেন্ডেন্ট স্টেটস) দেশগুলির পর্যটকদের মধ্যে ব্যবসায়িক ভ্রমণকারীর সংখ্যার দিক থেকে শীর্ষে রয়েছে। ফেব্রুয়ারি মাসে ইরান ভারতীয় পর্যটকদের জন্য ভিসার বাধ্যবাধকতা বাতিল করে, যদিও এই ছাড়ে বেশ কয়েকটি শর্ত ছিল। গত বছর ইরান ঘোষণা করে যে বিশ্বব্যাপী পর্যটনকে উৎসাহিত করতে আরও ৩২ টি দেশ থেকে ভারতীয় নাগরিক এবং পর্যটকদের জন্য ভিসার প্রয়োজনীয়তা প্রত্যাহার করা হয়েছে।

মালয়েশিয়া, শ্রীলঙ্কা, থাইল্যান্ড এবং ভিয়েতনামের মতো দেশগুলি ভারতীয় পর্যটকদের জন্য ভিসার প্রয়োজনীয়তা বাতিল করার একই সিদ্ধান্তের পরে ইরান কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নেয়। ২০২২ সালে ভারতীয় পর্যটকদের সংখ্যা ১৩ মিলিয়নে পৌঁছেছে। নয়াদিল্লির ইরানি দূতাবাস মঙ্গলবার ঘোষণা করেছে যে কিছু শর্ত সাপেক্ষে ৪ ফেব্রুয়ারি থেকে ভারতীয় পর্যটকদের জন্য ভিসার প্রয়োজনীয়তা বাতিল করার সরকার সিদ্ধান্ত নিয়েছে। ভারতীয় নাগরিকরা বিশ্বের ৩০টি দেশে ভিসামুক্ত ভ্রমণ করতে পারেন। এর মধ্যে রয়েছে নেপাল, ভুটান, ইন্দোনেশিয়া, কাতার, মালদ্বীপ, ম্যাকাও, মরিশাস, ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডস, ডোমিনিকা, ওমান, থাইল্যান্ড, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো উল্লেখযোগ্য।