Indian PhD Student Died At London: লন্ডনে ট্রাকের তলায় পিষে মৃত্যু ভারতীয় পিএইচডি পড়ুয়ার, দেহ আনতে ছুটলেন বাবা
Indian PhD Student Died At London (Photo Credits: X)

Indian PhD Student Died At London: বিদেশের মাটিয়ে ফের প্রাণ হারালেন ভারতীয় পড়ুয়া। লন্ডনে (London) ট্রাকের তলায় চাপা পড়ে মৃত্যু হল পিএইচডি পড়ুয়ার। লন্ডন স্কুল অফ ইকোনমিক্স (London School of Economics) থেকে পিএইচডি করার জন্যে গত বছর সেপ্টেম্বরে লন্ডন পাড়ি দেন চেস্টা কোচার নামে ওই ভারতীয় তরুণী। গত ১৯ মার্চ সাইকেল চালিয়ে বিশ্ববিদ্যালয় থেকে বাড়ি ফিরছিলেন তিনি। পথে একটি আবর্জনার ট্রাক সজোরে এসে ধাক্কা দেয় চেষ্টাকে। সেই সময়ে চেষ্টার সঙ্গে ছিলেন তাঁর স্বামী প্রশান্ত। সাইকেল নিয়ে তিনি কিছুটা আগেই ছিলেন। স্ত্রীকে ট্রাকের ধাক্কা দিতেই তড়িঘড়ি তাঁকে নিয়ে হাসপাতালে ছোটেন প্রশান্ত। কিন্তু চিকিৎসকেরা জানান, ঘটনাস্থলেই মৃত্যু হয়েছে তাঁর।

বছর ৩৩-এর চেষ্টা নীতি আয়োগের (NITI Aayog) চাকরি করতেন। এরপর তিনি লন্ডন স্কুল অফ ইকোনমিক্স থেকে পিএইচডি করতে যান। নীতি আয়োগের প্রাক্তন সিইও অমিতাভ কান্ত এক্স হ্যান্ডেল থেকে ভারতীয় পড়ুয়ার লন্ডনে দুর্ঘটনায় মৃত্যুর খবর শেয়ার করেছেন। দুঃখ প্রকাশ করে লেখেন, চেষ্টার মত একজন উজ্জ্বল, বুদ্ধিমতী এবং সাহসী ছাত্রী খুব তাড়াতাড়ি চলে গেল।

লন্ডনে ভারতীয় তরুণীর মৃত্যু... 

মেয়ের দেহ দেশে ফেরাতে লন্ডন গিয়েছেন বাবা লেফটেন্যান্ট জেনারেল এসপি কোচার (অবসরপ্রাপ্ত)। মেয়েকে হারিয়ে বাবা জানানা, চেষ্টার দেহ দেশে ফিরিয়ে আনার জন্যে আপ্রান চেষ্টা চালাচ্ছেন তিনি। মেয়ের মৃত্যুকে পরিবারের জন্যে বিশাল ক্ষতি হিসাবে উল্লেখ করেছেন তিনি।

লন্ডন স্কুল অফ ইকোনমিক্স থেকে অর্গানাইজেশনাল বিহেভিয়ার ম্যানেজমেন্ট নিয়ে পিএইচডি করতে গত সেপ্টেম্বরেই লন্ডনে পাড়ি দেন গুরুগ্রামের মেয়ে চেষ্টা। এর আগে দিল্লি বিশ্ববিদ্যালয়, অশোক বিশ্ববিদ্যালয়, পেনসিলভানিয়া এবং শিকাগো বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করেছেন প্রয়াত ভারতীয় তরুণী।