Onion Price Hike: 'সুফল বাংলা' স্টল থেকে লুট হয়ে গেল পেঁয়াজ
পেঁয়াজ (Photo Credits: Pixabay)

বোলপুর, ৯ ডিসেম্বর: সরকারি ভর্তুকিতে পেঁয়াজ (Onion) বিক্রি শুরু হতেই বিপত্তি। বোলপুরে সুফল বাংলার (Sufal Bangla) স্টল থেকে লুট (Loot) হয়ে গেল পেঁয়াজ। ২৪ ঘণ্টার খবর এমনই। জানা যাচ্ছে, স্থানীয়রা দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে থেকেও পেঁয়াজ না মেলায় ধৈর্যের বাঁধ ভাঙে। সোমবার রাজ্যজুড়ে প্রায় ১১০০ জায়গায় শুরু হয়েছে সরকারি ভর্তুকিতে পেঁয়াজ বিক্রি। পেঁয়াজ মিলছে কেজি প্রতি ৫৯ টাকা দরে। পেঁয়াজ বিক্রি হয়েছে রেশন দোকান, স্বনির্ভর গোষ্ঠী ও সুফল বাংলার স্টলের মাধ্যমে। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির (Mamata Banerjee) আশ্বাস আগামী কয়েকদিনে আরও বেশ কিছু জায়গায় মিলবে সরকারি দরে পেঁয়াজ।

২৪ ঘণ্টার খবর অনুযায়ী, এরই মধ্যে বোলপুরের সুফল বাংলার স্টলে ঘটে যায় বিপত্তি। দোকানের কর্মীদের অভিযোগ, প্রায় ২০ কেজি পেঁয়াজ লুঠ করে নিয়ে যায় জনতা। স্থানীয়রা যদিও ঘটনার জন্য দোকানের কর্মীদেরই দায়ী করেছেন। তাঁদের দাবি, সকাল থেকে মাথাপিছু মাত্র ৫০০ গ্রাম করে পেঁয়াজ দেওয়া হচ্ছিল। দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়েও পেঁয়াজ পাওয়া যাচ্ছিল না। এতে ক্ষিপ্ত হয়ে ওঠে জনতা। তার পরই দোকানে ঢুকে পেঁয়াজ নিয়ে নেন তাঁরা। আরও পড়ুন: Onion Price Hike: অগ্নিমূল্য পেঁয়াজ, পরিস্থিতি জানতে যদুবাবু বাজারে হাজির মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি

কয়েকমাস ধরেই পেঁয়াজের (Onion) দামের কারণে চোখে জল আম আদমির। বাজারে এসে হাত পুড়ছে ক্রেতার। এখনও বেলাগাম পেঁয়াজের দাম। খুচরো দোকানগুলিতে কেজি প্রতি ১০০-১৫০ টাকায় বিক্রি হচ্ছে। এই পরিস্থিতিতে রাজ্য সরকারের তরফে বেশ কিছু উদ্যোগ নেওয়া হয়েছে। অন্য রাজ্য থেকে পেঁয়াজ এনে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করা হচ্ছে। পেঁয়াজ যন্ত্রণা থেকে কিছুটা মুক্তি আজ থেকেই ভর্তুকিতে পেঁয়াজ বিক্রি করছে রাজ্য সরকার। বাজারদরের অর্ধেক দামে রেশনে মিলবে পেঁয়াজ। রবিবার একথা জানান রাজ্যের মুখ্য কৃষি উপদেষ্টা প্রদীপ মজুমদার। রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়, আপাতত পাইকারি বাজার থেকে ভর্তুকি দিয়ে পেঁয়াজ কিনে ৯৩৫টি কাউন্টারে বিক্রির জন্য পাঠানো হবে। এর খরচ বহন করবে সরকার। পরিবার পিছু ১ কেজি পেঁয়াজ দেবে সরকার। কেজি পিছু দেওয়া হবে ৫০ টাকা ভর্তুকি। এক্ষেত্রে পেঁয়াজের দাম পড়তে পারে ৫৯ টাকা প্রতি কেজি।