Government Allows Export Of Onion: বন্দর ও সীমান্তে পৌঁছে যাওয়া পেঁয়াজ রপ্তানিতে ছাড় কেন্দ্রীয় সরকারের
পেঁয়াজের প্রতীকী ছবি (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ১৯ সেপ্টেম্বর: দেশের বিভিন্ন বন্দর ও সীমান্তে পৌঁছে যাওয়া পেঁয়াজ (Onion) রপ্তানি (Export) করতে অনুমতি দিল কেন্দ্রীয় সরকার। এই পেঁয়াজ বাংলাদেশ সহ অন্য দেশে রপ্তানি করা যাবে। সোমবার পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করে কেন্দ্র। ডিরেক্টরেট জেনারেল অফ ফরেন ট্রেডের তরফে অবিলম্বে এই নির্দেশ কার্যকর করতে বলা হয়। পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধ করার পর পশ্চিমবঙ্গে ভারত-বাংলাদেশ সীমান্তে কয়েক হাজার পেঁয়াজবোঝাই ট্রাক থামিয়ে দেওয়া হয়েছিল। মালদার মহোদিপুরে, ভারত-বাংলাদেশ সীমান্তে সার দিয়ে দাঁড়িয়ে রয়েছে একের পর এক ট্রাক ও লরি।

ভারত নিষেধাজ্ঞা জারির পরই বাংলাদেশে পেঁয়াজের দাম বেড়ে যায়। পেঁয়াজ কিনতে গিয়ে ছ্যাঁকা খেতে হচ্ছে বাংলাদেশের নাগরিকদের। পরিস্থিতি সামলাতে আসরে নামে বাংলাদেশের বিদেশ মন্ত্রক। মঙ্গলবার ঢাকার ভারতীয় হাইকমিশনে এনিয়ে তারা অভিযোগ করেছিল। নতুন দিল্লিতে বাংলাদেশি মিশনও বিষয়টি নিয়ে কথা বলেন। আরও পড়ুন: Railways to Levy 'User Fee': বাড়তে চলেছে টিকিটের দাম, ইউজার চার্জ নেবে রেল

শুক্রবার বাণিজ্য ও বিদেশ মন্ত্রকের আধিকারিকদের বৈঠকের পর ডিজিএফটি পেঁয়াজ রপ্তানিতে অনুমোদন দেয়। নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার আগেই বাংলাদেশি ব্যবসায়ীরা যে সকল পেঁয়াজের আমদানির জন্য চুক্তি করেছিলেন, তা পাঠানোর চালানের অনুমতি দেওয়া হবে বলে জানিয়েছেন সরকারি এক আধিকারিক। তবে ভবিষ্যতে আরও পেঁয়াজ রপ্তানি করার অনুমতি দেওয়ার বিষয়ে এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।