Railways to Levy 'User Fee': বাড়তে চলেছে টিকিটের দাম, ইউজার চার্জ নেবে রেল
ভারতীয় রেল Representational Image (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১৮ সেপ্টেম্বর: বিমানের ধাঁচে এবার ভারতীয় রেলও (Indian Railways) যাত্রীদের থেকে ইউজার চার্জ (Token User Fee) নেবে। ফলে বাড়তে চলেছে টিকিটের দাম। এখন বিমানের টিকিট কাটলে যাত্রীদের ইউজার চার্জ দিতে হয়। এবার ভারতীয় রেলও যাত্রীদেরও একইভাবে ইউজার চার্জ দিতে হবে। যদিও রেলের তরফে জানানো হচ্ছে, দেশের মোট ৭ হাজার স্টেশনের মধ্যে মাত্র দশ থেকে ১৫ শতাংশ স্টেশনে ইউজার চার্জ নেওয়া হবে।

এদিন রেল বোর্ডের চেয়ারম্যান বি কে যাদব (Railway Board Chairman VK Yadav) জানিয়েছেন, অত্যধিক ব্যস্ত স্টেশনগুলিতে যাত্রী সুবিধার জন্য অত্যাধুনিক ব্যবস্থা দেওয়া হবে। নতুন করে ঝাঁ চকচকে হওয়া এবং ব্যাস্ত স্টেশনগুলিতে ট্রেনের ভাড়ার অংশ হিসাবে শীঘ্রই ইউজার ফি নেওয়া শুরু করবে রেল। এই সিদ্ধান্ত কার্যকর হলে এই প্রথমবারের মতো রেল যাত্রীদের থেকে এই ধরনের চার্জ নেবে। রেলের তরফে দাবি করা হচ্ছে, আগামী পাঁচ বছরে রেলে যাত্রী সংখ্যা অনেকটাই বাড়বে। ফলে স্টেশনে যাত্রী সুবিধা আরও উন্নত করার দিকে নজর দেওয়া হচ্ছে। ফলে এই নামমাত্র ইউজার চার্জ নেওয়া হবে। আরও পড়ুন: FDI Policy in Defence Sector: প্রতিরক্ষা খাতে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ ৭৪ শতাংশ করল কেন্দ্রীয় সরকার

রেল বোর্ডের চেয়ারম্যান আরও বলেন যে রেল তার ৭ হাজার স্টেশনে এই চার্জ আদায় করবে না, তবে সমস্ত বড় স্টেশনগুলি যেখানে পাঁচ বছরের মধ্যে যাত্রীদের সংখ্যা বৃদ্ধি পাবে সেখানেই এই চার্জ নেওয়া হবে। যত সংখ্যক স্টেশনে যাত্রী সংখ্যা বাড়বে বলে আমরা মনে করছি সেই স্টেশনগুলির ১০-১৫ শতাংশে ইউজার চার্জ নেওয়া হবে।

রেল ৫০টি স্টেশন নতুন করে তৈরি করা এবং এর জমি লিজ দেওয়ার পরিকল্পনা করেছে। রেলের মতে, নতুন হাবগুলিকে 'রেলপোলিস' বলা হবে। বাণিজ্যিক উদ্দেশ্যে রেলের জমিকে ৬০ বছরের জন্য লিজ দেওয়া হবে।