FDI Policy in Defence Sector: প্রতিরক্ষা খাতে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ ৭৪ শতাংশ করল কেন্দ্রীয় সরকার
Akash Missile (Photo Credits: @writetake)

নতুন দিল্লি, ১৮ সেপ্টেম্বর: প্রতিরক্ষা খাতে (Defence Sector) প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ (FDI ) ৪৯ থেকে বাড়িয়ে ৭৪ শতাংশ করল কেন্দ্রীয় সরকার। অটোমেটিক রুটে (Piyush Goyal) ৭৪ শতাংশ পর্যন্ত বিদেশি বিনিয়োগে সরকারের অনুমোদন লাগবে না। এর বেশি হলেই সরকারের থেকে অনুমোদন নিতে হবে। গত মে মাসেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছিলেন যে, ভারতেই অস্ত্র উৎপাদনে জোর দেওয়া হবে। এ দেশে কিছু অস্ত্র তৈরি বাধ্য়তামূলক করা হবে। প্রতিরক্ষা ক্ষেত্রে প্রত্য়ক্ষ বিদেশি বিনিয়োগ বাড়িয়ে ৭৪ শতাংশ করা হচ্ছে। তবে বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে ‘জাতীয় সুরক্ষা’ বিধি শর্ত আরোপ করা হচ্ছে। নয়া বিধি অনুযায়ী, জাতীয় স্বার্থের প্রেক্ষিতে প্রতিরক্ষায় বিদেশি বিনিয়োগ খতিয়ে দেখা হবে। দেশের সুরক্ষার স্বার্থে বিদেশি বিনিয়োগের পর্যালোচনা করার ক্ষমতা সরকারের হাতে থাকবে।

আজ বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযূষ গোয়েল ( Piyush Goyal) এক বিবৃতিতে বলেন, "প্রতিরক্ষা খাতে এফডিআই নীতি সংশোধন করার জন্য প্রধানমন্ত্রীর সিদ্ধান্তকে স্বাগত জানাই। এখন, এফডিআই ৭৪ শতাংশ অবধি অটোমেটিক রুটের মাধ্যমে এবং৭৪ শতাংশের বেশি সরকারি রুটে অনুমোদন পাবে। এটি ভারতে ইজ অফ ডুইং বিজনেসকে বাড়িয়ে তুলবে এবং বিনিয়োগ, আয় ও কর্মসংস্থান বৃদ্ধিতে অবদান রাখবে।" আরও পড়ুন: Coronavirus Cases In India: ১ দিনে সংক্রামিত ৯৬,৪২৪ জন, ভারতে করোনা আক্রান্ত ছাড়ালো ৫২ লাখ

বাণিজ্য ও শিল্পমন্ত্রী বলেন, প্রতিরক্ষা খাতে বিদেশি বিনিয়োগ জাতীয় সুরক্ষার ভিত্তিতে যাচাইয়ের সাপেক্ষে। সংশোধনীগুলি জাতীয় স্বার্থ ও সুরক্ষার মূল বিষয়টিকে ধরে রেখে প্রতিরক্ষা উৎপাদনে স্বনির্ভরতা বাড়িয়ে তুলবে।