Microsoft: ইউন্ডোজের ম্যালওয়ারগুলিকে অনায়াসে ধ্বংস করছে অফিস ৩৬৫ অ্যাপ্লিকেশন গার্ড
অফিস ৩৬৫ (Picture Credits: Wikimedia Commons)

Office 365 to Prevent Malicious Docs From Infecting Windows: মাইক্রোসফটে অফিস ৩৬৫ প্রো-প্লাস অ্যাপ্লিকেশন গার্ড নামে  একটি অ্যাপ্লিকেশন রয়েছে। এটি যেকনো ক্ষুদ্র ম্যালওয়ারগুলিকে সহজেই খুঁজে সেখানেই ধ্বংস করে দিতে সক্ষম। এবার মাইক্রোসফট ১০ (Microsoft 10), উইন্ডোজ ডিফেন্ডার অ্যাপ্লিকেশন গার্ড (Windows Defender Application Guard ) নামে একটি ফিচার আনতে চলেছে। এই ফিচারটি শুধুমাত্র মাইক্রোসফট ১০ ব্যবহারকারীরাই ব্যবহার করতে পারবেন।

ইন্টারনেটে (Internet) কোনো সাইট খুললে বা ব্রাউসিং করার সময় নিচে একটি ট্যাব আসে। যেখানে অ্যাপ্লিকেশন গার্ড অপশনটি থাকে। তাতে ক্লিক করলে যেকোনো ম্যালওয়ারের ডাউনলোড আটকায় এমনকি ক্ষতিকারক ম্যালওয়ার থাকলে সেটিকে তৎক্ষণাৎ ব্লক করে দেয়। ফলে যথেষ্ট সুরক্ষিতভাবে ইন্টারনেট সার্ফিং করতে পারেন ব্যবহারকারীরা। আরও পড়ুন, দূষণ থেকে মুক্তি চান? ১০ হাজারের মধ্যে এয়ার পিউরিফায়ার আনল শাওমি

ব্যবহারকারীরা যখন সেটি এডিট, সেভ বা প্রিন্ট করে তখনই সমস্ত ম্যালওয়ারগুলিকে ব্লক করে দেয় এই অ্যাপ্লিকেশনটি। কোনো স্প্যাম ই-মেল ওয়ার্ড ফাইল বা এক্সেল ডকুমেন্টে খুলতে গেলে অনেকসময় ম্যালওয়ার থাবা বসাতে পারে। উইন্ডোজ ডিফেন্ডার অ্যাপ্লিকেশন গার্ড  এই ফিচারটি নিজে থেকেই র‍্যানস্যামওয়ার, ডেটা চুরি ও র‍্যাটসগুলির থেকে সুরক্ষিত করবে। ফলে যথেষ্ট সুরক্ষিত থাকবে তথ্য। এই ফিচারটি আগামী বছর ২০২০- এ (2020) সবার জন্য  ব্যবহারযোগ্য করা হবে।