Beware Of Malware-Infected Coronavirus Links: করোনাভাইরাসের দোহাই দিয়ে আপনার মোবাইলে সাইবার অপরাধীরা, সাবধান করল কেন্দ্র
সাইবার অপরাধ(Photo Credits: IANS)

নতুন দিল্লি, ২৬ মার্চ: করোনাভাইরাসের আতঙ্কে কাঁপছে দেশ। প্রতিদিন নতুন আক্রান্তের খবর মিলছে। সংক্রমণ প্রতিরোধে যুদ্ধকালীন তৎপরতায় কাজ শুরু করেছে কেন্দ্র, রাজ্য। দেশজুড়ে চলছে লকডাউন। আতঙ্কে দিশেহারা মানুষ এখন যেখানেই এই মারণ ভাইরাসের খবর পাচ্ছে, সেখানেই চোখ রাখছে। এই সুযোগে সাইবার অপরাধীরাও আসরে নেমে পড়েছে। করোনাভাইরাস নামের অ্যাপ (coronavirus apps) চালু করে নেটিজেনদের প্রভাবিত করার চেষ্টা করচে। এই অ্যাপ ডাউনলোড করলেই বিপদ। কেননা সেখান থেকে যেসব লিংক গ্রাহকের মোবাইলে আসছে। তা আসলে ম্যালওয়্যার। একবার লেই লিংকে ক্লিক করলেই আপনার ফোন ক্পিউটার থেকে গুরুত্বপূর্ণ তথ্য বেহাত হয়ে যাচ্ছে। এই বিপর্যয়ের দিনে মানুষের ক্ষতি করতে সজাগ রয়েছে সাইবার অপরাধীরা।

তাই কেন্দ্র সরকার জনসাধারণকে সচেতন করতে প্রচার শুরু করেছে। বারবার বলা হচ্ছে, করোনা সম্পর্কিত তথ্য জানতে এই Spymax বা Corona live 1.1 নামের অ্যাপসগুলি ডাউনলোড করবেন না। একবার এই লিকগুলো ক্লিক হলেই আপনার মোবাইলে চোখ রাখবে সাইবার অপরাধীরা। সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য বেহাত হয়ে যাবে। জালিয়াতদের খপ্পরে পড়তে পারেন। সুযোগ নিতে করোনাভাইরাসের নামে সাহায্য তোলার ভানও করছে সাইবার অপরাধীরা। তাই সাবধান, গ্রাহকরা করোনাভাইরাস সম্পর্কিত লিংকে ক্লিক করতে হলে ভাল করে দেখুন। কোনও ডোনেশনের বিষয় থাকলেও আমল দেবেন না। শিয়রে বিপদ। আরও পড়ুন-Amitabh Bachchan: সংক্রমণ রুখতে জীবাণুমুক্ত হচ্ছে কলকাতার রাস্তা, ভিডিও দেখে আপ্লুত অমিতাভ কী বললেন?

প্রেস ইনফর্মেশন ব্যুরোর ফ্যাক্ট চেক টুইট করে দেশবাসীকে সাবধান করেছে। ফোন করে ইউজারের কাছে করোনাআক্রান্তকে সাহায্য করুন বলে প্রভাবিত করার চেষ্টা করতে পারে সাইবার অপরাধীরা। দয়া করে তাদের এন্টারটেন করবেন না। সোশ্যাল মিডিয়ায় এমন সব মেসেজ ঘুরে বেড়াচ্ছে যে করোনাভাইরাস সংক্রান্ত কারেন্ট আপডেট নিন। সেসব লিংকের থেকে সাবধান।