এবার জোম্যাটোর খাবার আপনার বাড়ির দরজায় পৌঁছে দেবে ড্রোন
ড্রোনে করে খাবার পৌঁছে দিচ্ছে জোম্যাটো(Photo Credit: Twitter)

এখন হাইটেকের দুনিয়া চলছে, বাড়ির প্রতিটি সদস্যই কোথাও না কোথাও কর্মরত। কারোরই হাতে আজকাল আর অবসরের সময় নেই। সকালে কোনওরকমভাবে নাকেমুখে গুঁজে অফিসে গেলেন, কিম্বা অফিস ক্যান্টিনে ব্রেকফাস্ট, লাঞ্চ সেরে নিতে পারেন। কিন্ত রাতের খাবারের কী হবে, সেই জায়গাতেই আপনাকে সহায়তা দিতে হাজির বিভিন্ন ফুড ডেলিভারি সংস্থা (Food delivery major on Zomato)। কিন্তু তাতেও কি স্বস্তি আছে, জ্যাম যন্ত্রণায় নাকাল শহরবাসী। ডেলিভারি বয়ও সেই জ্যামে ফেঁসে গিয়ে রাস্তাতেই আটকে যান। খাবার ঠান্ডা হতে থাকে। এবার সেই বাধাটুকুও কাটিয়ে ফেলল জোম্যাটো, ড্রোনের মাধ্যমে আপনার বাড়িতে খাবার পৌঁছে দেবে এই সংস্থা। আরও পড়ুন-৬ জিবি ব়্যাম ও ট্রিপল ক্যামেরা নিয়ে ভারতের বাজারে স্যামসাংয়ের নয়া ফোন গ্যালাক্সি এম৪০

হ্যাঁ ঠিকই শুনেছেন, সম্প্রতি পরীক্ষামূলকভাবে ড্রোন চালিয়ে পরিষেবা দিল জোম্যাটো। ক্রেতাদের এই সমস্ত অসুবিধার কথা মাথায় রেখেই অনলাইন ফুড সার্ভিস অ্যাপ জোম্যাটো ভারতে প্রথমবার নিয়ে আসছে ড্রোননির্ভর খাবার সরবরাহ পরিষেবা। রিমোট চালিত এই হাইব্রিড ড্রোনটিতে থাকছে উন্নতমানের ক্যামেরা এবং জিপিএস যুক্ত অত্যাধুনিক প্রযুক্তি যা ১০ মিনিটে পৌঁছতে পারবে ৫ কিমি পথ। শুধু তাই নয়, একবারে পাঁচ কেজি খাবার বয়ে নেওয়ার ক্ষমতা সম্পন্ন এই যন্ত্রটির গতিবেগ ঘণ্টায় ৮০কিমি। ওজনে হালকা এই ড্রোনটিতে এ ছাড়াও রয়েছে ইনবিল্ড সেন্সর, অনবোর্ড কম্পিউটার এবং হেলিকপ্টারের মতো উল্লম্ব ভাবে অবতরণ(ভার্টিকালি ল্যান্ড)করার সুবিধা। নির্ধারিত রেস্তরাঁ থেকে খাবার নিয়ে ক্রেতার কাছে কম সময়ে পৌঁছে দেওয়াই একমাত্র লক্ষ্য এই যন্ত্রটির।

গত বছর ডিসেম্বরে লখনউ-এর ড্রোন প্রস্তুতকারক সংস্থা 'টেক-ঈগল' কিনে নেয় জোম্যাটো। তার পর থেকেই তাঁদের এই নতুন ভাবনার যাত্রা শুরু। প্রতিকূল পরিস্থিতিতেও যাতে এই পরিষেবা আমরা চালাতে পারি সে দিকেও নজর রাখা হচ্ছে', জানিয়েছেন জোম্যাটো কর্তৃপক্ষ। যদিও ঠিক কোন জায়গায় এই 'ট্রায়াল' চালানো হয়েছে সে বিষয়ে খোলসা করে কিছু জানাননি তাঁরা।