PIB Fact Check: সরকারি পদে নিয়োগ প্রক্রিয়া বন্ধ হল! কী জানাচ্ছে কেন্দ্র? দেখুন পিআইবি ফ্যাক্ট চেক
Fake News on Social Media (Photo Credits: File Image)

নয়াদিল্লি, ১৬ সেপ্টেম্বর: সরকারি পদে নিয়োগ (Recruitments for Government Posts Halted in India ) সাময়িকভাবে স্থগিত রেখেছে কেন্দ্র, সম্প্রতি এমনই একটি দাবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। সম্প্রতি একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম চ্যানেলে এমনই একটি খবর সম্প্রচারিত হয় এবং মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায় ভিডিওটি। এরপরই প্রশ্ন তোলে সাধারণ মানুষ। SSC, UPSC, ভারতীয় রেল-সহ আরও একাধিক সরকারি পদে আকস্মিক কেন বন্ধ করে দেওয়া হল নিয়োগপ্রক্রিয়া?

ভুয়ো তথ্যের সত্যের উদঘাটন করল প্রেস ইনফরমেশন ব্যুরো (পিআইবি), তাদের দাবি নিয়োগপ্রক্রিয়া বন্ধের তথ্যটি পুরোপুরি ভিত্তিহীন। পিআইবি জানিয়েছে, কেন্দ্রের বিভিন্ন পদে আগের মত একইভাবে চলছে নিয়োগপ্রক্রিয়া। অর্থমন্ত্রকের তরফে জানানো হয়, কেন্দ্রীয় সরকারের চাকরির পদে নিয়োগপ্রক্রিয়ায় কোনও বাধানিষেধ জারি হয়নি। ভুয়ো তথ্য ভাইরাল হওয়ার জেরে কেন্দ্রের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

অর্থমন্ত্রকের এক্সপেন্ডিচর ডিপার্টমেন্ট একটি নির্দেশিকা জারির পরই ধোঁয়াশা তৈরি হয় সরকারি নিয়োগপ্রক্রিয়া নিয়ে, যা নিয়ে টুইট করেন কংগ্রেস নেতা রাহুল গান্ধিও। এরপরই নড়েচড়ে বসে কেন্দ্র। অর্থমন্ত্রক জানিয়েছিল, অতিমারীর জেরে তৈরি পরিস্থিতিতে অগ্রাধিকারের ভিত্তিতে জরুরি প্রকল্পগুলির জন্য অর্থের জোগান ধরা হবে; সেক্ষেত্রে প্রয়োজনে কিছু কম গুরুত্বপূর্ণ ক্ষেত্রে বরাদ্দ অর্থে কাটছাঁট করা হবে। এক্সপেন্ডিচর ডিপার্টমেন্টের অনুমোদন ছাড়া কোনও মন্ত্রকে, দপ্তরে বা স্বায়ত্বশাসিত পরিষদগুলির অন্তর্গত নতুনভাবে সরকারি পদ তৈরি হবে না। এরপরই বেসরকারিকরণ থেকে বেকারত্ব- সমস্ত কিছু নিয়েই কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগেন তিনি; রাহুলের টুইটের কয়েক ঘণ্টা পরই নিজেদের অবস্থান স্পষ্ট করে মোদি সরকার।