India-Pakistan Sign Kartarpur Agreement: করতারপুর করিডর নিয়ে চুক্তি করল ভারত-পাকিস্তান
ছবিটি প্রতীকী Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২৪ অক্টোবর: করতারপুর করিডর নিয়ে বৃহস্পতিবার চুক্তি (Kartarpur Agreement) করল ভারত (India) ও পাকিস্তান (Pakistan)। সীমান্তের 'জিরো লাইনে' বৃহস্পতিবার চুক্তি সাক্ষরের অনুষ্ঠানটি হয়। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের জয়েন্ট সেক্রেটারি এসসিএল দাস (SCL Das) বলেন, "এই চুক্তি স্বাক্ষরের সাথে সাথে করতারপুর সাহেব করিডর পরিচালনা (operationalisation) করার জন্য একটি আনুষ্ঠানিক কাঠামো তৈরি করা হয়েছে।" তিনি জানান, এই চুক্তির ফলে উভয় দেশের মধ্যে একটি স্থানে করিডর খোলা হবে। যার ফলে ভারতীয় তীর্থযাত্রীরা বর্ডার পেরিয়ে গুরুদ্বার দরবার সাহিব পরিদর্শনে যেতে পারবেন। তিনি আরও বলেন। "গুরুদ্বার চত্বরে পাকিস্তান ভারতীয় তীর্থযাত্রীদের জন্য থাকা ও প্রসাদের পর্যাপ্ত ব্যবস্থা করার বিষয়ে সম্মত হয়েছে।"

করতারপুর করিডর পাকিস্তানের করতারপুরের দরবার সাহেবকে (Darbar Sahib) ভারতের পঞ্জাবের গুরুদাসপুর জেলার ডেরা বাবা নানক মাজারের (Dera Baba Nanak shrine) সঙ্গে যুক্ত করেছে। ভিসা ছাড়াই পাকিস্তানের করতারপুরে গুরুদ্বার দরবার সাহিব পরিদর্শনের ছাড়পত্র দিতে করতারপুর করিডর খুলে দেওয়ার সিদ্ধান্তে একমত হয়েছিল ভারত ও পাকিস্তান। আরও পড়ুন: Delhi Unauthorised Colonies to Get Ownership Rights: বছর ঘুরলেই ভোট, দিল্লির ৪০ লক্ষ কলোনিবাসীকে জমির পাট্টা দেবে কেন্দ্র

শিখ ধর্মের প্রতিষ্ঠাতা গুরু নানক দেবের (Guru Nanak Dev) ৫৫০ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে নভেম্বরের গোড়ার দিকে ভারত এবং পাকিস্তান করিডরটি খোলার পরিকল্পনা করেছে। গত বছরের নভেম্বরে কারতারপুর করিডরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন উপ রাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়া নাইডু। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী ৯ নভেম্বর করতারপুর করিডরের উদ্বোধন করবেন ও ৫৫০ তীর্থযাত্রীর প্রথম দলের রওনার সূচনা করবেন।