US-Pakistan Meeting: কাশ্মীর নিয়ে ফের ভারত-পাক সম্পর্কের মধ্যস্থতা করতে ইমরান খানের কাছে আগ্রহ প্রকাশ ডোনাল্ড ট্রাম্পের
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (Photo Credits: ANI)

দাভোস,২২ জানুয়ারি: সুইজারল্যান্ডের (Switzerland) দাভোসে (Davos) মার্কিন প্রেসিডেন্ট (US President) ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী  (Pakistan PM) ইমরান খানের (Imran Khan) মধ্যে একটি বৈঠক আয়োজিত হয়। তাঁরা দাভোসে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম অ্যাসেম্বলীর (World Economic Forum Assembly) একটি অনুষ্ঠানে যোগ দিতে আসেন। সেই বৈঠকে ইমরান খানকে ট্রাম্প জানান, ভারত এবং পাকিস্তানের (India-Pak Relationship) মধ্যে চলা কাশ্মীর সমস্যার সমাধান করতে তিনি ইচ্ছুক। প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতি থাকাকালীন এই নিয়ে তাঁদের মধ্যে তিনবার বৈঠক হয়। এর আগে জুলাই ২০১৯-এ ইমরান খান ওয়াশিংটনে বৈঠক করেন। সেপ্টেম্বর মাসে তাঁদের মধ্যে রাষ্ট্রসংঘে শেষ বৈঠক হয়।

তাঁদের আলোচনার মধ্যে মূল বিষয়টি ছিল ইরান ও আমেরিকার মধ্যে চলতে থাকা অস্থিরতা এবং উত্তেজনা। পাক প্রধানমন্ত্রী টুইটে জানান,"ভারত বারবার সীমান্তরেখা পার করে আমাদের দেশের সেনাদের ওপর আক্রমন চালাচ্ছে। এটি আটকানোর জন্য আমরা আমাদের সীমান্তে নিরাপত্তা আরও বাড়াবো।" ট্রাম্প এদিন ইমরান খানকে জানান, একমাত্র মার্কিন সরকারই পারে দুই দেশের মধ্যে চলা সমস্যার সমাধান করতে, অন্য কোনও দেশ তা পারবে না। এর আগেও ট্রাম্প দু'দেশের মধ্যস্থতার বিষয়ে প্রস্তাব দেন।

আরও পড়ুন,  আজ সুপ্রিম কোর্টে সংশোধিত নাগরিকত্ব আইনের শুনানি

তবে ভারতের তরফ থেকে বারবার বলা হয়েছে তারা এই বিষয়ে কোনও তৃতীয় দেশের সাহায্য চায় না। ঠিক সেজন্যই তারা এই বিষয়ে আলোচনা করতে পারে কিন্তু তৃতীয় কোনও দেশের হস্তক্ষেপ চায় না। বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার সংবিধানের ৩৭০ আইন বাতিল করে এবং গত আগস্টে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদাকে প্রত্যাখ্যান করার পর থেকে ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক টানাপোড়েনের মধ্যে রয়েছে।