Jammu And Kashmir (Photo Credit: ANI/Twitter)

শ্রীনগর, ৫ অগাস্ট: গত ৫ বছর আগে জম্মু কাশ্মীর (Jammu And Kashmir) থেকে ৩৭০ ধারা বিলোপ করা হয়। কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের ৫ বছর পর এবার উপত্যকায় 'একাত্ম মহৎসব' মিছিলের আয়োজন করছে বিজেপি (BJP)। একাত্ম মহৎসব ঘিরে যখন জোর কদমে প্রস্তুতি শুরু করেছে গেরুয়া শিবির, তখন ওই মিছিলকে 'কালো দিন' বলে আখ্যা দিচ্ছে বিরোধীরা। ভারতীয় ইতিহাসের কালো দিন বলে আখ্যা দেওয়া হয় বিরোধীদের তরফে।

পিডিপির তরফে জানানো হয়, ৩৭০ ধারা বিলোপের প্রতিবাদে মহারাজা হরি সিং পার্কে প্রতিবাদ কর্মসূচি নেওয়া হয়েছে তাদের দলের তরফে। ফলে মিছিল একাত্ম মহৎসব এবং বিরোধীদের প্রতিবাদ, বিক্ষোভে উপত্যকায় উত্তেজনা ছড়াতে পারে, এই আশঙ্কা থেকে জোরদার নিরাপত্তার ঘেরাটোপ তৈরি করা হয়েছে জম্মু কশ্মীরে। বিশেষ করে আখনুর-সহ সীমান্তবর্তী এলাকাগুলিতে। নিরাপত্তার ঘেরাটোপ টপকে যাতে কোনও ধরনের হিংসাত্মক কার্যকলাপ না হয়, তার জন্য ২৪ ঘণ্টার টহলদারি শুরু হচ্ছে বলে খবর।

গত কয়েক মাসে জম্মু কাশ্মীর জুড়ে জঙ্গি হামলার ঘটনা বেড়েছে। প্রধানমন্ত্রী মোদীর (PM Narendra Modi) তৃতীয়বার শপথ গ্রহণ অনুষ্ঠানের সময় থেকে এখনও পর্যন্ত জম্মু কাশ্মীরে জঙ্গি হামলার জেরে ২৮ জনের মৃত্যু হয়। ১১টি জঙ্গি হামলার ঘটনায় ২৪টি এনকাউন্টারেরও খবর মেলে গত কয়েক মাসের মধ্যে।