West Bengal Weather Update: রবিবার থেকে রাজ্যে প্রবেশ করতে পারে শীত, ইঙ্গিত হাওয়া অফিসের
শীত (প্রতীকী ছবি: PTI)

কলকাতা, ২ নভেম্বর: হিমেল হাওয়ার হাত ধরে ক্যালেন্ডারে (Calender) পাতা উল্টে এসে উপস্থিত নভেম্বর (November)। কালীপুজোর (Kali Puja) পর থেকেই শীতের (Winter) প্রবেশ করে যাওয়াই দস্তুর এ রাজ্যে (West Bengal)। কিন্তু বেশ কয়েক বছর ধরে বঙ্গের আবহাওয়ার (Weather) চেহারায় বদল এসেছে। সময় মেনে আর রাজ্যে প্রবেশ করে না শীত। এবারও হয়েছে তেমনটাই কালীপুজোর এক সপ্তাহ পেরিয়ে যেতে বসলেও শীত বাবাজির টিকির দেখা নেই। শুধু ভোররাতে হঠাৎ চাদর টেনে নেওয়া জানান দিচ্ছে তিনি সমাগত। বঙ্গবাসীর মনে প্রশ্ন উঁকি দিয়েছিল শীত আসতে এ বছর কত দেরি হবে? সমস্ত জল্পনার নিরসন ঘটিয়ে আজ শনিবার আলিপুর আবহাওয়া দফতর জানিয়ে দিল নভেম্বরের প্রথম সপ্তাহে কলকাতা সহ দক্ষিণবঙ্গে (South Bengal) হাল্কা থেকে মাঝারি বৃষ্টি (Rain) হতে পারে। আর এই বৃষ্টিই শীতের আগমন ঘটাতে চলেছে।

আগামীকাল অর্থাৎ রবিবার থেকেই নামবে তাপমাত্রার পারদ। অবশেষে শীত সমাগত। শহর জুড়ে যেন প্রেমের মরশুম। সকালে সুন্দর রোদ, তারপর সন্ধ্যে নামতেই হালকা ঠাণ্ডা অনুভূতি। ভোরবেলা দেখা যাচ্ছে কুয়াশাও (Fog)। আপাতভাবে আবহাওয়া শুষ্ক থাকবে বলে জানানো হয়েছে। আবহাওয়া দফতরের দেওয়া পূর্বাভাস অনুযায়ী, আগামী ২ দিন শহর কলকাতা (Kolkata) কিংবা সংলগ্ন জেলাগুলিতে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আকাশ পরিষ্কার থাকবে। তবে আগামী দিনগুলিতে দক্ষিণবঙ্গের মানুষ সকালের দিকে শীতের আমেজ পাবেন। দিনের বেলায় তাপমাত্রা কিছুটা বাড়বে। শহরের তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশেই থাকবে। অন্যদিকে নিচের তাপমাত্রা ১৯ ডিগ্রির আশপাশে থাকবে। আজ অর্থাৎ শনিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা রয়েছে ৩১ ডিগ্রি সেলসিয়াস এবং সর্ব নিম্ন তাপমাত্রা থাক বে ২২ ডিগ্রি সেলসিয়াস। আরও পড়ুন: Cyclone Maha: গুজরাত উপকূলে আছড়ে পড়ার সম্ভাবনা ঘূর্ণিঝড় মহা-র, বৃষ্টির সম্ভাবনা মহারাষ্ট্র, গোয়াতেও

আগামী মাসের শুরুতে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টি হবে বলেও জানানো হয়েছে। তবে তা হবে হাল্কা থেকে মাঝারি রকমের। আবহাওয়া দফতরের তরফ থেকে এও জানানো হয়েছে, আগামী কয়েকদিন উত্তরবঙ্গের জেলাগুলিতে (Districts) বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আকাশ (Sky) থাকবে পরিষ্কার। অতিপ্রবল ঘূর্ণিঝড় কিয়ার দেশের পূর্বাংশে কোনও প্রভাব ফেলতে পারেনি। আরব সাগরে সক্রিয় থাকলেও তা পরে ওমানের দিকে চলে যায়। বর্তমানে ভারতের দক্ষিণাংশে জাকিয়ে বসা ঘূর্ণিঝড় 'মহা'ও কোন প্রভাব ফেলবে না পশ্চিমবঙ্গে বলেই জানিয়ে দিয়েছে আবহাওয়া দফতর।