Cyclone Maha: গুজরাত উপকূলে আছড়ে পড়ার সম্ভাবনা ঘূর্ণিঝড় মহা-র, বৃষ্টির সম্ভাবনা মহারাষ্ট্র, গোয়াতেও
ঘূর্ণিঝড় (প্রতীকি ছবি: Pixabay)

মুম্বই, ২ নভেম্বর: ঘূর্ণিঝড় মহা (Cyclone Maha) আরব সাগর থেকে উত্তর পশ্চিম দিকে সরে পূর্ব-উত্তর-পূর্ব গুজরাত উপকূলের দিকে যেতে পারে। ৫ নভেম্বর মহা গুজরাত উপকূলে (Gujarat coast) আছড়ে পড়তে পারে। জানিয়েছে আবহাওয়া দফতর (India Meteorological Department)। তাদের বুলেটিনে বলা হয়েছে, গত ৬ ঘণ্টায় ঘূর্ণিঝড় মহা আরব সাগর থেকে আরও সরে গেছে এবং গুজরাতের ভারাভাল উপকূল থেকে প্রায় ৫৫০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে। গোয়ার (Goa) উত্তর পশ্চিম উপকূল থেকে মহা-র অবস্থান ৫৭০ কিলোমিটার।

আবহাওয়া দফতর জানিয়েছে, ঘূর্ণিঝড়টি সম্ভবত ৪ নভেম্বর অবধি পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে এবং এরপর দক্ষিণ গুজরাত উপকূলের দিকে ফিরে আসবে। আইএমডি (India Meteorological Department) জানিয়েছে, "আগামী ৪৮ ঘণ্টার মধ্যে মহা আরও শক্তিশালী ঘূর্ণিঝড়ের আকার ধারণ করবে।" এর প্রভাবে গুজরাত, মহারাষ্ট্রে ঝড়-বৃষ্টি হবে। এছাড়া জম্মু ও কাশ্মীর, হিমাচলপ্রদেশ এবং মধ্যপ্রদেশের কিছু অংশেও ঝড়-বৃষ্টি এবং শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। আরও পড়ুন: Yes Bank Loss: ব্যাংকিং সেক্টরে ফের অশনি সংকেত!, ৬০০ কোটির লোকসানে ভারাক্রান্ত ইয়েস ব্যাংক

ঘূর্ণিঝড় মহার কারণে শনিবার, রবিবার গুজরাতের সোমনাথ, জুনাগড়, আমরেলি, ভাওয়ানগর, ভলসাদ, নওসারি, সুরাত এবং ভড়চকে বাতাসে আদ্রতা বজায় থাকবে। মাঝারি বৃষ্টি এবং এমনকী বজ্র বিদ্যুৎসহ বৃষ্টি হতে পারে। এছাড়া হালকা বৃষ্টি হতে পারে আহমেদাবাদ, রাজকোট এবং মেহসানাতেও। মহা-র কারণে দক্ষিণ গুজরাত উপকূলে ৩ নভেম্বর অবধি সমুদ্রে উত্তাল থাকবে।

আবহাওয়া সংস্থা পূর্বাভাস দিয়েছে অবস্থার পরিবর্তন করলে আগামী কয়েকদিন গুজরাতের ভারী বৃষ্টি হতে পারে। পরিস্থিতি আঁচ করে আগাম সতর্কতা হিসেবে উপকূলরক্ষী বাহিনী ( Indian Coast Guard) ৬টি জাহাজ এবং একটি বিমান মোতায়েন রেখেছে। অন্যদিকে ত্রাণ সমাগ্রী নিয়ে তৈরি রয়েছে বিপর্যয় মোকাবিলা দলগুলি।