NISAR: মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ভারতে এল নাসা-ইসরো যৌথ উদ্যোগে তৈরি 'নিসার' স্যাটেলাইট
Photo Credit ANI

ইসরো-নাসার যৌথ উদ্যোগে তৈরি স্যাটেলাইট (NISAR) বুধবার অবতরন করল ভারতের মাটিতে। পৃথিবীর ম্যাপকে আরও ভালভাবে তুলে ধরতে ২ মহাকাশ সংস্থার যৌথ উদ্যোগে তৈরি করা হয়েছে এই স্যাটেলাইট । বুধবার বেঙ্গালুরুতে C17 বিমানের সাহায্যে নিয়ে আসা হয় স্যাটেলাইটটিকে। দুই দেশের মহাকাশ সংস্থার তৈরি এই স্যাটেলাইট আরও মজবুত করল দু-দেশের মহাকাশ বিষয়ক সম্পর্ককে।

নিসার(NISAR),  পৃথিবীর কক্ষপথে ঘোরা স্যাটেলাইটটি তৈরি করা হয়েছে ন্যাশনাল অ্যারোনটিকস, নাসা এবং ইসরোর যৌথ সহযোগীতায়। নিসার মূলত তৈরি করা হয়েছিল ২০১৪ সালে।  মূলত রাডার ব্যবস্থাকে ব্যবহার করে পৃথিবার ম্যাপকে আরও ভালো করে পর্যবেক্ষন করাই এর কাজ। পৃথিবীর আবহাওয়া, বরফ এলাকা এবং ভূপ্রকৃতির চরিত্রকে আরও ভালোভাবে বোঝার ক্ষেত্রে এই স্যাটেলাইটের ব্যবহার অনেক ক্ষেত্রেই সাহায্য করবে দেশকে।

২০২৪ এর জানুয়ারী মাসে এই স্যাটেলাইটকে সতীশ ধাওয়ান সেন্টার থেকে লঞ্চ করার কথা রয়েছে ইসরোর। কক্ষপথে পৌছনোর পর এই স্যাটেলাইট কমপক্ষে তিন বছর কাজ করবে। পৃথিবীর আকার, চরিত্র নিয়ে নিঁখুতভাবে তথ্য দিতে সক্ষম হবে এই স্যাটেলাইট। মাত্র ১২ দিনে গোটা পৃথিবীর ম্যাপ তুলতে সক্ষম এই নিসার স্যাটেলাইট।