Aditya L1 Launch Video: চাঁদ অবতরণের ১০ দিন পর সূর্যের দিকে চলল ইসরোর মহাকাশযান, আদিত্য-এল ১-র সফল উৎক্ষেপণ, দেখুন ভিডিয়ো

চাঁদে সফল অবতরণের পর এবার সূর্যে চলল ইসরোর যান। আজ, শনিবার বেলা ১১টা ৫০ মিনিটে শ্রী হরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে আদিত্য-এল ১-র সফল উতক্ষেপণ হয়ে গেল। চাঁদের পর এবার সূর্য নিয়ে তথ্য সংগ্রহ করতে আদিত্য এল ১-কে পাঠাল ইসরো। চাঁদে নামার ১০ দিনের মধ্যে ভারতের সূর্যজয়ের অভিযান শুরু হয়ে গেল। 'আদিত্য-এল ১' মহাকাশযান হ্য়ালো কক্ষপথের এল ১ পয়েন্টে স্থাপন করা হবে। এই সূর্যজয়ের যাত্রায় ইসরোর খরচ মাত্র ৪০০ কোটি টাকা। আজ পাড়ি দেওয়ার ১২৭ দিন পর ল্যাগারেজ পয়েন্ট ১-এ পৌঁছনোর কথা ইসরোর আদিত্যর।

সূর্যের দিকে পাঠানো প্রথম মহাকাশযান 'আদিত্য-এল ১'-র সফল উতক্ষেপণ হয়ে গেল। চাঁদের পর এবার ভারতের লক্ষ্য সূর্য। সূর্যের উদ্দেশ্যে উড়ে যাবে ইসরোর আদিত্য (Aditya-L1)।

দেখুন ভিডিয়ো

— ANI (@ANI) September 2, 2023

দেখুন ছবিতে

মহাকাশ 'আদিত্য এল ১' কে এমনভাবে রাখা হবে যাতে তা মৃসণভাবে সূর্যকে লক্ষ্য রাখতে পারে। সূর্যগ্রহনের সময়ও যাতে এই অভিযান বাধাপ্রাপ্ত না হয় সেই ব্যবস্থাও করা হয়েছে।এর ফলে সূ্র্যের কার্যকলাপ এবং মহাকাশের পরিবেশের ওপর তার প্রভাব সর্ম্পকে জানতে অনেক সাহায্য করবে এই আদিত্যা এল ১।

ইসরো প্রধান এস সোমনাথ (ISRO Chief S Somanath বলেন, "গতকাল, শুক্রবার থেকে আদিত্য এলওয়ান যাত্রা করার কাউন্টডাউন শুরু হয়ে গেছে। এটা খুবই গুরুত্বপূর্ণ একটা লঞ্চ।" শনিবার, সকাল ১১.৫০ মিনিটে আদিত্য-এলওয়ান অন্ধ্রপ্রদেশের শ্রী হরিকোটা মহাকাশ বন্দর (Sriharikota spaceport)থেকে যাত্রা শুরু করবে। আদিত্য এলওয়ান স্যাটেলাইট (satellite) আমাদের সূর্যকে জানার জন্য পাঠানো হয়েছে।