AI Death Calculator: 'এআই' টুলের ভবিষ্যদ্বাণী ৭৮ শতাংশ সঠিক! এখন আপনি ঠিক কবে মারা যাবেন তা জানতে পারবেন সহজেই
প্রতীকী ছবি ( Photo Credit: Pixabay)

মুম্বই: বেশির ভাগ মানুষ জানতে চান তিনি কতদিন বাঁচবেন! পাশপাশি অনেক মানুষ আছেন যারা কবে মারা (Death) যাবেন তা জানতে আগ্রহী নন। কারণ মৃত্যুর বিষয়ে মিথ্যা তথ্য পাওয়ার অনেক নজির রয়েছে। বর্তমানে একটি বিশেষ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স টুল (Artificial Intelligence Tool) উপলব্ধ হয়েছে, যা কোনও ব্যক্তি কখন মারা যাবেন তার পূর্বাভাস দিতে সক্ষম বলে দাবি করা হচ্ছে। নিউইয়র্ক পোস্টের এক প্রতিবেদনে এই নতুন এআই টুল সম্পর্কে তথ্য দেওয়া হয়েছে।

ডেনমার্কের টেকনিক্যাল ইউনিভার্সিটির অধ্যাপক সুনি লেহম্যান এই টুলটি তৈরি করেছেন। 'Life2vec' নামে পরিচিত নতুন এআই  টুলটি একজন ব্যক্তির জীবনের বিভিন্ন দিক (তাঁর ইনকাম, পেশা, কোথায় বসবাস করেন ইত্যাদি) বিশ্লেষণ করে তিনি কতদিন বেঁচে থাকবেন তাঁর পূর্বাভাস দিতে পারছে। তার ভবিষ্যদ্বাণী প্রায় ৭৮ শতাংশ সঠিক বলে জানা গিয়েছে। রিপোর্ট অনুযায়ী, লেহম্যানের দল এই AI টুলের জন্য ২০০৮ থেকে ২০২০ সালের মধ্যে ডেনমার্কের ৬ মিলিয়ন মানুষের উপর পরিক্ষা করেছে। সেখানে এই এআই বেশিরভাগ ক্ষেত্রেই নির্ভুল ছিল।

নির্মাতারা জানিয়েছেন, তাঁরা ৩৫ থেকে ৬৫ বছর বয়সের লোকদের উপর মডেলটি পরীক্ষা করেছেন, যাদের মধ্যে অর্ধেক ২০১৬ থেকে ২০২০ সালের মধ্যে মারা গিয়েছে , এবং তাঁদের মৃত্যুর ভবিষ্যদ্বাণীতে মডেলটি ৭৮ শতাংশ সঠিক ছিল। আরও পড়ুন: Invisible Car: এবার রাস্তায় চলছে অদৃশ্য গাড়ি, দেখতে পাচ্ছেন না কেউ

মডেলটি ডেনমার্কের ডেটার উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, তাই অন্যান্য দেশের ডেটা সঠিকভাবে পরীক্ষা করার সম্ভাবনা কিছুটা কম৷ উল্লেখ্য, বর্তমানে এই AI টুলটি এখনও সাধারণ জনগণ বা কর্পোরেশনগুলির জন্য উপলব্ধ নয়।