Lalu Prasad Viral Video: ‘ইন্ডিয়া’ বনাম ‘ভারত’ বিতর্ক, লালু প্রসাদ অনেকদিন আগেই বলেছিলেন আসল পার্থক্য!
Lalu Prasad Yadav Explains India vs Bharat Debate (Photo Credit: Twitter)

নয়াদিল্লি: ভারত, নাকি ইন্ডিয়া? আগামী দিনে কি দেশের নাম বদলাতে চলেছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকার। বিরোধী এবং রাজনৈতিক বিশেষজ্ঞ মহলে এই নিয়ে বিস্তর আলোচনা করলেও কেন্দ্রীয় সরকার এই নিয়ে প্রকাশ্যে এখনও কোনও মন্তব্য করেনি। সে যাইহোক, সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালু প্রসাদ যাদবের (Lalu Prasad Yadav) একটি ভিডিও ভাইরাল হয়েছে। আর সেই ভিডিও দেখার পর লোকজন বলছেন, লালুজি তো অনেক আগেই বলে দিয়েছিলেন, ভারত আর ইন্ডিয়ার মধ্যে পার্থক্য কি!

ইতিহাসের পাতা থেকে উঠে এসে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ওই ভিডিওতে আরজেডি নেতা লালু প্রসাদ নিম দাঁতন হাতে। তাঁর সামনে বসে একজন সাক্ষাৎকার নিচ্ছেন। হঠাৎ করে প্রশ্ন উড়ে এলো, দিল্লিতে তো নিম দাঁতন পাওয়া যায় না! লালুজির সোজা বক্তব্য, ওটা ইন্ডিয়া আর এটা ভারত। নিম দাঁতন ভারতে পাওয়া যায়, ইন্ডিয়াতে নয়। অর্থাৎ তিনি যেটা বলতে চাইছেন তার মোদ্দা কথা হলো, দিল্লি হলো শহুরে ভারত তাই ইন্ডিয়া, আর দেশেত গ্রামীণ অঞ্চল হলো ভারত। সেই সময় গ্রামীণ অঞ্চলে নিম দাঁতনের চল ছিল, আর শহরে টুথপেস্টের রমরমা। সময়ের সঙ্গে দেশের গ্রামীণ অঞ্চল উন্নত ও আধুনিক হয়ে উঠলেও, অনেক জায়গাতে এখনও নিম দাঁতনের চল আছে।

উল্লেখ্য, দিল্লিতে জি২০ সম্মেলন উপলক্ষে এদেশে আসা বিদেশি অতিথিদের সম্মানে নৈশভোজের আয়োজন করা হয়েছে। ইংরেজিতে লেখা আনুষ্ঠানিক নিমন্ত্রণপত্রে দেশের প্রথম নাগরিক রাষ্ট্রপতিকে ‘প্রেসিডেন্ট অব ইন্ডিয়া’ না বলে ‘প্রেসিডেন্ট অব ভারত’ বলা হয়েছে। তারপর থেকেই যাবতীয় বিতর্ক, জল্পনা, আলোচনার সূত্রপাত।

দেখুন টুইট

এদিকে, ওয়াকিবহাল এবং রাজনৈতিক মহলে জোর আলোচনা চলছে, বছর ঘুরলেই দেশে লোকসভা নির্বাচন। এরই মধ্যে আবার খবর দেশে লোকসভা ও একাধিক বিধানসভা নির্বাচনকে এক করতে এই সেপ্টেম্বরেই সংসদের বিশেষ অধিবেশনে নয়া বিল আনতে চলেছে কেন্দ্র। তার আগে দেশের নাম নিয়ে এই জল্পনা। বলা হচ্ছে, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে দেশের নাম পরিবর্তন করতে চায় কেন্দ্রের বিজেপি সরকার। খবরে প্রকাশ, বিজেপি নেতাদের দাবি, ‘ইন্ডিয়া’ নামটি ভারতের সংস্কৃতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। অবশ্য এই দাবির বিপক্ষে জোর সওয়াল করা হচ্ছে, অতীতে অখণ্ড ভারতকে একত্রে ভারতবর্ষ বলা হতো। বর্তমানে ‘ভারত’ নামটি এদেশে প্রচলিত থাকলেও আন্তর্জাতিক ক্ষেত্রে ভারতের নাম ইংরেজিতে ‘ইন্ডিয়া’ হিসেবেই ব্যবহার করা হয়।