Kerala: প্রজাতন্ত্র দিবসে কেরালার সমস্ত মসজিদের চূড়ায় উড়ল জাতীয় পতাকা!
জাতীয় পতাকা ((Photo Credits: Unsplash)

তিরুবনন্তপুরম, ২৭ জানুয়ারি: সাম্প্রতিক কয়েকটি বেনজির ঘটনায় খবরের শিরোনামে উঠে আসছে বিজয়নের রাজ্য। ছকে বাঁধা নিয়মের অচলায়তন ভেঙেই দেশবাসীর চোখে অনন্যতার দাবিদার হয়ে উঠছে দক্ষিণের এই রাজ্যটি (Southern State)। এবার ফের নজরে এল কেরালা (Kerala)। প্রজাতন্ত্র দিবসে (Republic Day) এক অন্যতম বেনজির ঘটনায় ফের সংবাদ শিরোনামে উঠল কেরালা। বিষয়টা যখন প্রজাতন্ত্র দিবস, তখন এই দিনটি সম্পর্কিত বস্তু যে অনন্যতার লক্ষ্য হয়ে উঠবে তা বলাই বাহুল্য। সাধারণতন্ত্র দিবসে জাতীয় পতাকাকে (National Fag) সামনে রেখেই এবার দেশের দরবারে অন্যন্যতার দাবি রাখল কেরালা। ৭১তম প্রজাতন্ত্র দিবসে রাজ্যের সমস্ত মসজিদের (Mosque) চূড়ায় উড়ল জাতীয় পতাকা!

সিএএ-এনআরসি-র (CAA-NRC) প্রতিবাদে দেশজুড়ে এখনও অব্যাহত বিক্ষোভ। দেশের সংবিধানকে ধ্বংসের পরিকল্পনা করছে নরেন্দ্র মোদির সরকার (Narendra Modi Government), এমন অভিযোগ তুলে সরব হয়ে চলেছেন বিরোধীরা। তাই ঐক্যের বার্তা দিতে রাজ্যের প্রতিটি মসজিদে প্রজাতন্ত্র দিবসের দিন জাতীয় পতাকা উত্তোলনের নির্দেশ দিয়েছিল কেরালের ওয়াকফ বোর্ড। গতকাল রবিবার সকাল সাড়ে আটটায় সেই পতাকা উত্তোলনের সময় ধার্য্য করা হয়েছিল। সেই নির্দেশ মত রাজ্যের সমস্ত মসজিদে নির্দিষ্ট সময়ে উত্তোলিত হয় জাতীয় পতাকা। হিন্দুস্তান টাইমসের খবর অনুযায়ী, এই প্রসঙ্গে কেরালার ওয়াকফ বোর্ডের প্রধান টি কে হামজা বলেন, 'দেশের অত্যন্ত কঠিন সময়ে আমরা চুপ করে থাকব না। মুসলিমরা (Muslims) আতঙ্কিত। বহু হিন্দু ভাইবোনও পাশে দাঁড়াচ্ছেন। আর এই মুহূর্তে সম্প্রীতিই মূল মন্ত্র হওয়া উচিত। তাই দেশের ঐক্যকে আরও শক্ত করতেই মসজিদে জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছে।' আরও পড়ুন: Republic Day 2020: প্রজাতন্ত্র দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সংবিধান উপহার কংগ্রেসের!

উল্লেখ্য, সিএএ না মানার দাবিতে দেশের যে দুটি রাজ্য সরব হয়েছিল কেরালা তারমধ্যে অন্যতম। সংশোধিত নাগরিকত্ব আইন প্রত্যাহারের দাবিতে রাজ্য বিধানসভায় প্রথম প্রস্তাব পাশ করে কেরালা সরকার। বামশাসিত কেরালা সরকারই প্রথম তাদের বিধানসভায় (Legislative Assembly) এই প্রস্তাব পাশ করিয়েছে। কেরালার প্রধান বিরোধী দল কংগ্রেসও (Congress) তাতে সায় দিয়েছে। এবার মসজিদে জাতীয় পতাকা উড়িয়েও (Kerala Mosques Hoisted Indian Flag For First Time) আরেকটি নজির গড়ল দক্ষিণের এই রাজ্য।