Delhi unlock: কাল থেকে দিল্লিতে খুলে যাচ্ছে যেসব জিনিস খুলছে, খুলছে না যেগুলি
(Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১৩ জুন: দিল্লিতে দ্বিতীয় করোনা ঢেউ (Corona Second Wave) একেবারে কমতির দিকে। এক মাসেরও বেশি সময় কঠোর লকডাউন করে সংক্রমণের শৃঙ্খল ভাঙতে পেরেছে দিল্লি।করোনার দ্বিতীয় ঢেউয়ের জেরে দিল্লি এক সময় 'নরকে' পরিণত হয়েছিল। একের পর এক হাসপাতালে কোথাও অক্সিজেনের অভাব দেখা দেয়, আবার কখনও শ্মশানের বাইরে লম্বা লাইন দিয়ে বসে থাকতে দেখা যায় মৃতের বাড়ির লোককে। তবে গত কিছুদিন ধরে কোভিডে মৃত এমন কাউকে দাহ করতে হয়নি। দিল্লির একটি শ্মশানের (Crematorium) কর্মীরা এমনই দাবি করে ছিলেন। আরও পড়ুন: West Bengal Lockdown: জামাইষষ্ঠী থেকে রাজ্যে 'কার্যত লকডাউন' উঠবে কি? জানা যাবে কাল 

এমন পরিস্থিতিতে দিল্লি জীবনে ফিরছে। শুরু হয়েছে আনলক প্রক্রিয়া। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল আজ, রবিবার ঘোষণা করেন, কাল ভোর ৫টা থেকে দিল্লিতে কিছু ক্ষেত্রে নিয়ন্ত্রণ ও নিষেধাজ্ঞা ছাড়া বাকি সব কিছুই খোলা থাকবে।

কী শর্তে, কী খোলা থাকবে

বাজার-শপিং মল রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। তবে শিক্ষা প্রতিষ্ঠান, সুইমিং পুল, রাজনৈকিত-ধর্মীয়-সামাজিক জমায়েতে নিষেধাজ্ঞা থাকছে।

৫০ শতাংশ বসার ব্যবস্থা রেখে খুলতে পারবে রেস্তোরাঁ। তবে এক সপ্তাহের মধ্যে সংক্রমণের সংখথ্যা বাড়লে নিয়ম বদলাতে পারে।

প্রাইভেট অফিস ৫০% কর্মী নিয়ে খুলতে পারে। সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা যাবে অফিস।

সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সব ধরনের মার্কেট কমপ্লেক্স ও মল খোলা যাবে।

সরকারী অফিসে গ্রুপ এ স্তরের কর্মীদের ১০০ শতাংশ হাজিরা থাকা যাবে। তবে বাকিদের ক্ষেত্রে ৫০%। প্রয়োজনীয়, জরুরি কাজ আগের মত চলতে থাকবে।

ধর্মীয় স্থান খোলসা থাকবে। তবে কোনও দর্শনার্থী থাকবে না।

সাপ্তাহিক বাজার প্রতি জোনে মাত্র একটা খোলা যাবে।

ব্যাঙ্কয়েট হল বা হোটেলে বিয়ের অনুষ্ঠান করা যাবে না। তবে বাড়ি বা আদালতে কুড়ি জনের কম লোক নিয়ে বিয়ের আসর চলতে পারে।

শেষকৃত্যে কেবলমাত্র ২০জন থাকতে পারবেন

দিল্লি মেট্রো ও বাস ৫০ শতাংশের বেশি যাত্রী নিয়ে চলতে পারবে না।

অটো, ই রিক্সা, ট্যাক্সিতে দুজনের বেশি যাত্রী ওঠানো যাবে না।

যেগুলি খুলছে না-- স্কুল, কলেজ, যে কোনও শিক্ষা প্রতিষ্ঠান, কোচিং ক্লাস বন্ধ থাকবে। সামাজিক, রাজনৈতিক, বিনোদনমূলক অনুষ্ঠান, ধর্মীয় অনুষ্ঠানকে ঘিরে কোনও রকম জমায়েত, সম্পূর্ণ নিষিদ্ধ। সুইমিং পুল, স্টেডিয়াম, স্পোর্টস কমপ্লেক্স, সিনেমা হল, মাল্টিপ্লেক্স সম্পূর্ণ বন্ধ থাকবে।