দীর্ঘ প্রতীক্ষার পালা শেষ , খুব শিগগির গ্রিন কার্ড পাচ্ছেন আমেরিকার অনাবাসী ভারতীয়রা
হোয়াইট হাউস(Photo Credit: Twitter)

ওয়াশিংটন, ৯ জুলাই: আমেরিকায় বসবাসকারী অনাবাসী ভারতীয়দের জন্য সুখবর। খুব শিগগির গ্রিনকার্ড দেবে সে দেশের সরকার। গ্রিন কার্ড (green cards) ইস্যুর ক্ষেত্রে দেশভিত্তিক যে ঊর্ধ্বসীমা রয়েছে তানিয়ে আজই হাউজ অব রিপ্রেজেন্টেটিভসে (US House of Representatives) ভোটাভুটি হবে। গ্রিন কার্ডের ঊর্ধ্বসীমা বৃদ্ধিতে বেশি ভোট পড়ার সম্ভবনা প্রবল। তেমনটা ঘটলে অনবাসী ভারতীয়রা সেদেশের পাকাপাকি থাকার ছাড়পত্র পেয়ে যাবেন। এক কথায় কর্ম সূত্রে বিদেশ থেকে আমেরিকায় আসা অভিবাসীদের গ্রিন কার্ড পাওয়ার জন্য হাপিত্যেষের দিন এবার শেষ হচ্ছে। আরও পড়ুন- আমেরিকায় রাষ্ট্রদূতের বাড়িতে থাকবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান, কেন জানেন?

উল্লেখ্য, হাউজ অব রিপ্রেজেন্টেটিভসে ডেমোক্র্যাটদের ২০৩ সদস্য এবং ১০৮ রিপাবলিকান সদস্যের সমর্থনে নয়া বিলটিতে গ্রিন কার্ডের ঊর্ধ্বসীমা বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে। মার্কিন কংগ্রেসের ৪৩৫ সদস্যের হাউজ অব রিপ্রেজেন্টেটিভসে সেটি নিয়ে ভোটাভুটি হবে। সেখানে  ২৯০ সদস্যের সমর্থন পেলেই বিল পাশ হয়ে যেতে পারে। তাইতো অন্যদের সঙ্গে আশায় বুক বাঁধছেন গ্রিন কার্ডের জন্য অপেক্ষমান অনাবাসী ভারতীয়রা।

এদিকে এই মুহূর্তে অন্যান্য দেশ থেকে আসা দক্ষ কর্মীদের মধ্যে বছরে ১ লক্ষ ৪০ হাজার গ্রিন কার্ড ইস্যু করে মার্কিন সরকার।নচাকরি করতে প্রথমবার যাঁরা আমেরিকায় পা রাখেন, অস্থায়ী এইচ ১ বি এবং এল ভিসা নিয়ে যান তাঁরা। ভারত এবং চিনের মতো বিপুল জনসংখ্যার দেশের আবেদনকারীদের সংখ্যাও বেশি। তাই বাকি দেশগুলির তুলনায় বেশি দিন অপেক্ষা করতে হয় তাদের। বর্তমানে যে বিপুল সংখ্যক আবেদন জমা রয়েছে, তাদের অনেকেরই গ্রিন কার্ড পেতে ৭০ বছরেরও বেশি সময় লেগে যেতে পারে। নয়া বিলটি পাস হলে এই দীর্ঘ প্রতীক্ষা থেকে মুক্তি মিলবে বলে ধারণা বিশেষজ্ঞদের।