Shenzhen City To Ban Eating Of Cats And Dogs: চিনের শেনজেন শহরে কুকুর-বেড়ালের মাংস নিষিদ্ধ
চিনের বাজার (Photo Credits: Pixabay)

কলকাতা, ২ এপ্রিল: চিনের শেনজেন (Shenzhen) শহরে কুকুর (Dogs) ও বেড়ালের (Cats) মাংস বিক্রি ও খাওয়া নিষিদ্ধ হল। এই প্রথমবার চিনের (China) কোনও শহরে এই দুটি প্রাণীর মাংস বিক্রি ও খাওয়া নিষিদ্ধ হল। স্থানীয় একটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, করোনভাইরাসের প্রাদুর্ভাবের সঙ্গে বন্য প্রাণীর মাংসের যোগসূত্র পাওয়া পরই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। স্থানীয় প্রশাসন বন্য প্রাণীর মাংস বিক্রি ও খাওয়া নিষিদ্ধ করার নির্দেশ জারি করেছে। আগামী ১ মে থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

হিউম্যাইন সোসাইটি ইন্টারন্যাশনাল (Humane Society International) বলছে, প্রতি বছর ৩ কোটি কুকুর মারা হয় শুধু এশিয়াতে। মাংসের জন্যই এটা করা হয় মূলত। তবে চিনে কুকুরের মাংস খাওয়া খুব সাধারণ ঘটনা নয়। অধিকাংশ চিনারা কখনই কুকুরের মাংস খায়নি বা খেতেও চায় না। রয়টার্সের একটি প্রতিবেদনে বলা হয়েছে, শেনজেন শহর কর্তৃপক্ষ বলছে, কুকুর ও বিড়ালের সঙ্গে মানুষের সম্পর্ক সবচেয়ে গভীর। উন্নত দেশে কুকুর ও বেড়াল খাওয়া নিষিদ্ধ করা হয়েছে আরও আগে। এই নিষেধাজ্ঞাকে মানব সভ্যতার অংশ বলেছে তারা।

প্রাণীদের অধিকার বিষয়ক সংগঠন হিউম্যান সোসাইটি ইন্টারন্যাশনাল লাল চিনের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে। সংগঠনের আধিকারিক পিটার লি বলেন, "যেখানে চিনে প্রতি বছর ১ কোটি কুকুর ও ৪০ লাখ বেড়াল মারা হয় ব্যবসার জন্য। সেখানে এই সিদ্ধান্ত নিশ্চিতভাবেই একটা বড় প্রভাব ফেলবে।"