Iraq Anti Govt Protest: সরকারবিরোধী বিক্ষোভে তপ্ত ইরাক, মৃত বেড়ে ৬০
(Photo: ANI)

বাগদাদ, ৫ সেপ্টেম্বর: দুর্নীতি রোধের দাবিতে সরকার বিরোধী আন্দোলন চলছে ইরাকে (Iraq)। বিভিন্ন জায়গায় নিরাপত্তা বাহিনী ও আন্দোলনকারীদের মধ্যে সংঘর্ষ বাধে। এখনও পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৬০। আড়াই হাজারেরও বেশি মানুষ আহত হয়েছেন। জানিয়েছে ইরাকের স্বরাষ্ট্রমন্ত্রক (Home Ministry of Iraq)। বিক্ষোভ ঠেকাতে বেশ কয়েকটি শহরে নতুন করে কারফিউ (curfew) জারি করেছে কর্তৃপক্ষ। নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে ইট ছুড়ছে বিক্ষোভকারীরা। পালটা গুলি ও পেলেট গান (Pellet Gun) ব্যবহার করছে নিরাপত্তা বাহিনী। দেশের বেশিরভাগ জায়গাতেই বন্ধ রাখা হয়েছে ইন্টারনেট (Internet)। কারফিউ উপেক্ষা করে রাজধানী বাগদাদে (Baghdad) জড়ো হওয়া বিক্ষোভকারীদের লক্ষ্য করে কাঁদানে গ্যাসের ব্যবহার করছে নিরাপত্তা বাহিনী।

শুক্রবার সেন্ট্রাল বাগদাদে (Central Baghdad) নিরস্ত্র বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি করে নিরাপত্তা বাহিনী। তাতে অন্তত ১৭ জনের মৃত্যু হয়েছে বলে জানা যাচ্ছে। এদিকে দুপক্ষকেই শান্তি বজায় রাখার আবেদন জানিয়েছে ধর্মগুরুরা। ইরাকের মানবাধিকার কমিশন (Iraqi Human Rights Commission) জানিয়েছে, সেন্ট্রাল বাগদাদে শুক্রবার ১৭ জনের মৃত্যু হয়েছে। তবে কতজন বিক্ষোভকারী আর কতজন নিরাপত্তা বাহিনীর জওয়ানের মৃত্যু হয়েছে তা তারা জানায়নি। মৃতের সংখ্য়া আরও বাড়তে পারে বলে তারা আশঙ্কা করেছে। আরও পড়ুন: নরেন্দ্র মোদির সঙ্গে আজ বৈঠকে বসছেন শেখ হাসিনা, হতে পারে এক ডজন চুক্তি স্বাক্ষর

মঙ্গলবার থেকে শুরু হওয়া এই বিক্ষোভ-মিছিলে বেশিরভাগই যুবকরা অংশ নিচ্ছে। তাদের দাবি চাকরি, পর্যাপ্ত জল ও বিদ্যুৎ ও আকাশছোঁয়া দুর্নীতির অবসান। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার মরিয়া প্রয়াসে প্রশাসন ইন্টারনেট বন্ধ রেখেছে। রাজধানী বাগদাদে জারি হয়েছে ২৪ ঘণ্টা কারফিউ।