নরেন্দ্র মোদির সঙ্গে আজ বৈঠকে বসছেন শেখ হাসিনা, হতে পারে এক ডজন চুক্তি স্বাক্ষর
শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি (Photo: ANI)

নতুন দিল্লি, ৫ অক্টোবর: আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে (bilateral discussions) বসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা(Sheikh Hasina)। চার দিনের ভারত সফরে এসেছেন তিনি। আজকের বৈঠকে ভারত (India) ও বাংলাদেশের (Bangladesh) মধ্যে বিভিন্ন ক্ষেত্রে কমপক্ষে এক ডজন দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর হতে পারে। এছাড়া দুই নেতা তিস্তা (Teesta River) এবং রোহিঙ্গা (Rohingya) ইস্যু নিয়ে আলোচনা করতে পারেন। এর আগে ২৭ সেপ্টেম্বর রাষ্ট্রসংঘের সাধারণ সভায় (UNGA) যোগ দিতে গিয়ে এই দুই রাষ্ট্রপ্রধানের কথা হয়। সেই সময় উপমহাদেশের সন্ত্রাস প্রসঙ্গে দুই রাষ্ট্রপ্রধানের দীর্ঘ বার্তালাপ হয়েছে। কী কী পদক্ষেপ সন্ত্রাস মোকাবিলার জন্য জরুরি তা নিয়েও আলোচনা হয়।

শেখ হাসিনার সফর প্রসঙ্গে ভারতের বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, বেশ কয়েকটি মৌ-স্বাক্ষর করবেন দুই দেশের রাষ্ট্রপ্রধান। তিস্তা জলচুক্তি, রোহিঙ্গা ইস্যু নিয়ে জোর আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে ভিডিও লিংকের মাধ্যমে তিনটি দ্বিপাক্ষিক প্রকল্পের উদ্বোধনও করবেন তাঁরা। সম্ভবত এনআরসি ইস্যু নিয়েও তাঁদের মধ্যে কথা হবে। ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সায়েদ মুয়াজ্জেম জানিয়েছেন, এই সফরে যোগাযোগ, সংস্কৃতি, প্রযুক্তি, বাণিজ্য এবং বিনিয়োগ সংক্রান্ত বিষয়ে দুই দেশের মধ্যে মউ-স্বাক্ষর হবে। আরও পড়ুন: প্রধানমন্ত্রী পদের মানানসই আচরণ করছেন না ইমরান খান: বিদেশ মন্ত্রক

শুক্রবার শেখ হাসিনা দাবি করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁকে NRC নিয়ে আশ্বস্থ করেছেন। NRC নিয়ে তাদের কোনও সমস্যা নেই বলে জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। ইন্ডিয়া ইকোনমিক সামিটে (India Economic Summit) যোগ দেওয়ার ফাঁকে তিনি সাংবাদিকদের জানান, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) NRC সম্পর্কিত তাঁর উদ্বেগের সমাধান করেছেন। তাই এনিয়ে কোনও সমস্যা নেই।

মোদির সঙ্গে বৈঠক শেষে শেখ হাসিনা আজ রাষ্ট্রপতি ভবনে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। রবিবার তিনি সাক্ষাৎ করবেন কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভানেত্রী সনিয়া গান্ধীর সঙ্গে।