প্রধানমন্ত্রী পদের মানানসই আচরণ করছেন না ইমরান খান: বিদেশ মন্ত্রক
ইমরান খান ও রবীশ কুমার (Photo Credit: PTI)

নতুন দিল্লি, ৫ অক্টোবর: ভারতের বিরুদ্ধে জিহাদ (Jihad)-র আহ্বান জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান(Imran Khan)। সেই কারণে তাঁর কড়া সমালোচনা করল ভারতের বিদেশ মন্ত্রক (MEA)। কয়েকদিন আগে ইমরান খান দেশের নাগরিকদের নিয়ন্ত্রণরেখা (LOC) পর্যন্ত পদযাত্রা করার জন্য বলেছিলেন। শুক্রবার রুটিন সাপ্তাহিক সাংবাদিক বৈঠকে এনিয়ে প্রতিক্রিয়া দিলেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার (Raveesh Kumar)। তিনি বলেন, যে পদে রয়েছেন সেই পদের মানানসই আচরণ করছেন না ইমরান খান। ১৩ সেপ্টেম্বর পাকিস্তান-অধিকৃত কাশ্মীরের মুজফফারাবাদে ইমরান খানের বক্তব্যেরও নিন্দা করেছে বিদেশ মন্ত্রক।

শুক্রবার সাংবাদিক বৈঠকে রবীশ কুমার বলেন, "আমরা এই ধরনের দায়িত্বহীন ও উস্কানিমূলক বক্তব্যের তীব্র নিন্দা জানাই। আন্তর্জাতিক সম্পর্ক কীভাবে করতে হয় তা তিনি জানেন না। তবে আরও গুরুতর বিষয়টি হল তিনি প্রকাশ্য আহ্বান জানিয়েছিলেন মিছিলের। এবং ভারতের বিরুদ্ধে জিহাদ করতে বলেছেন। " তাঁর আরও যোগ, "অন্য দেশের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা লঙ্ঘন করে সীমান্ত অতিক্রম করে প্রবেশের জন্য তাঁর আহ্বান জানানো ঠিক নয়। তিনি যে পদে অধিষ্ঠিত, সেই প্রধানমন্ত্রী পদের সঙ্গে মানানসই নয়।" এর আগে ১৩ সেপ্টেম্বর ইমরান খান বলেছিলেন, "আমি আপনাদের বলার আগে পর্যন্ত LOC-র দিকে যাবেন না। কখন যাবেন আমি আপনাদের বলব। এখনই যাওয়া উচিত নয়।" আরও পড়ুন: জেলের বন্দীদশাতেই বিচ্ছেদ হয়ে গেল ইন্দ্রাণী মুখার্জি-পিটার মুখার্জির; ১৭ বছরের সম্পর্কে ইতি

কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের পর এই ইস্যুকে বিশ্বের নানা মঞ্চে নিয়ে যান পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। যদিও প্রতিবারই তাঁর মুখ পোড়ে। পাল্টা ভারতের তরফে জানিয়ে দেওয়া হয় যে পাকিস্তানের মন্তব্যগুলি মিথ্যা ও পক্ষপাতদুষ্ট। পাকিস্তানের আচরণকে অস্বাভাবিক বলে অভিহিত করে রবীশ কুমার বলেন, "এটি স্বাভাবিক আচরণ নয়। আমরা বারবার বলেছি যে পাকিস্তান এবং ওই দেশের নেতারা একজন সাধারণ প্রতিবেশীর মতো আচরণ করে না। আমরা তাদের কাছ থেকে এটি প্রত্যাশাও করি না। তবে কখনও কখনও করি, কারণ তারা প্রতিবেশী।