West Bengal Weather Update: আপাতত বৃষ্টিতে ইতি, শেষ পৌষে ফের জাঁকিয়ে শীত রাজ্যে
শীত (প্রতীকী ছবি: PTI)

কলকাতা, ১২ জানুয়ারি: মকর সংক্রান্তির (Makar Sankranti) আগে বঙ্গে জাঁকিয়ে শীত (Winter) পড়ার সম্ভাবনা কম। এমনটাই পূর্বাভাস দিয়েছিল হাওয়া অফিস। কারণ একটি ঝঞ্ঝা কাটলেও অপর একটি ঝঞ্ঝা আসছে। ফলে আপাতত তেমন শীত পড়বে না। সেই সম্ভাবনা সত্যি করে পৌষের শেষে রাজ্যে ফের জাঁকিয়ে বসল শীত। কলকাতাসহ (Kolkata) রাজ্যের বিভিন্ন জায়গায় গতকাল শনিবারই একধাক্কায় পারদ নেমে গিয়েছে ৩ ডিগ্রির বেশি। আজ রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা (Temperature) রয়েছে ২২ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ১০ ডিগ্রি সেলসিয়াস।

শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৭ ডিগ্রি সেলসিয়াস। শনিবার তা দাঁড়িয়েছে ১২.৫ ডিগ্রিতে। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। জানা যাচ্ছে, আগামী কয়েকদিন পশ্চিমাঞ্চলের তাপমাত্রা থাকতে পারে ১০ ডিগ্রির নিচে। আজ পুরুলিয়া (Purulia) ও শ্রীনিকেতনের সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ৮.৪ ডিগ্রি এবং ৯.১ ডিগ্রি সেলসিয়াস। উত্তরবঙ্গের জেলাগুলি আবহাওয়া আপাতত শুকনো থাকবে। সবকটি জেলারই কোনও কোনও জায়গায় ঘন কুয়াশা (Dense Fog) থাকতে পারে। হিমালয় সংলগ্ন জেলাগুলিতে রাতের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি নেমে যেতে পারে। দক্ষিণবঙ্গ (South Bengal) জুড়েই আপাতত আবহাওয়া শুকনো তবে। তবে উপকূলবর্তী এলাকায় কুয়াশা থাকতে পারে বলে জানানো হয়েছে। এবছর শীতকাল আর বর্ষাকালকে (Monsoon) যেন আলাদা করা যাচ্ছে না। শীতে এমন বৃষ্টিতে অনভ্যস্ত বাঙালি। যার ফলে ঠান্ডার পাশাপাশি এক অনাকাঙ্ক্ষিত অস্বস্তিতে পড়ছে রাজ্যবাসী। আপাতত দক্ষিণবঙ্গে আর বৃষ্টির সম্ভাবনা নেই। এদিকে, তাপমাত্রা এক ধাক্কায় কিছুটা কমে যাওয়ায় জাঁকিয়ে ঠান্ডা পড়েছে। শেষ পৌষে সপ্তাহের শেষ দিন শীতের আমেজে গা ভাসাচ্ছে বঙ্গবাসী। আরও পড়ুন: West Bengal Weather Update: পশ্চিমি ঝঞ্ঝায় কমল শীতের আয়ু, বৃহস্পতিবার দিনভর বৃষ্টির পূর্বাভাস

চলতি ঝঞ্ঝার প্রভাবে গত বুধবার থেকেই ঊর্ধ্বমুখী পারদ। পশ্চিমাঞ্চলে বৃষ্টি হয়েছে বেশ কিছু জায়গায়। আজ সকাল থেকেই কলকাতার আকাশ মেঘলা (Cloudy Sky)। বৃষ্টি না হলেও, শীতের দাপট রয়েছে। তাপমাত্রা কমলেও পৌষের বাকি কটাদিন ১১ ডিগ্রির নীচে বঙ্গের তাপমাত্রা নামার সম্ভাবনা কম। জেলাগুলিতেও শৈত্যপ্রবাহের আশঙ্কা নেই।