West Bengal Weather Update: পশ্চিমি ঝঞ্ঝায় কমল শীতের আয়ু, বৃহস্পতিবার দিনভর বৃষ্টির পূর্বাভাস
আজও শহরে বৃষ্টি (Photo Credits: Wikimedia)

কলকাতা, ৯ জানুয়ারি: জাঁকিয়ে বসতে পারল না শীত (Winter)। দু’দিন অল্প পরিমাণে হলেও তাপমাত্রার পারদ টানা নামার পর ফের চড়ছে পারদ। নাটের গুরু সেই পশ্চিমি ঝঞ্ঝা। তার প্রভাবেই বুধবার থেকে মেঘ ঢুকেছে কলকাতার (Kolkata) পরিষ্কার আকাশে। সেই সঙ্গে আজ বৃহস্পতিবার রাজ্যজুরেই দিনভর বিক্ষিপ্ত হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া শুক্রবার ও শনিবার ঘন কুয়াশার সম্ভাবনা গোটা রাজ্যেই। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ১৪ ডিগ্রি সেলসিয়াস।

দু’টি ঘূর্ণাবর্ত জন্ম নিয়েছে রাজস্থান (Rajasthan) ও মধ্যপ্রদেশে (Madhya Pradesh)। এদের প্রভাবে ঘেঁটে গিয়েছে উত্তুরে বাতাসের স্বাভাবিক প্রবাহ। উল্টে গাঙ্গেয় সমতলে বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প ঢুকছে। দুই বিপরীতধর্মী বাতাসের সংঘর্ষে বৃষ্টিপাত হচ্ছে উত্তর ভারতে। আজ, বৃহস্পতিবার বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা কলকাতাসহ দক্ষিণবঙ্গেও। চলতি শীতে তিন দফায় জমাটি শীত পেলেও, এখনও কলকাতার তাপমাত্রা ১১ ডিগ্রি সেলসিয়াসের নীচে নামেনি। সাধারণত জানুয়ারিতে তাপমাত্রার সর্বাধিক পতন দেখা যায়। ৯ জানুয়ারি আলিপুরের পারদ নামে ৯ ডিগ্রিতে। ১৮৯৯ সালে কলকাতার তাপমাত্রা নেমেছিল ৬.৭ ডিগ্রিতে। সেই রেকর্ড ছাড়িয়ে দশের নীচে তাপমাত্রা নামবে কি না, তা নিয়েও রয়েছে ধোঁয়াশা। কারণ, চলতি ঝঞ্ঝা সরতে না সরতেই আরও একটি ঝঞ্ঝা হাজির হবে ১১ জানুয়ারি নাগাদ। ফলে ছোট হবে শীতের আয়ু। মঙ্গলবার কলকাতার তাপমাত্রা নেমেছিল ১২.২ ডিগ্রি সেলসিয়াসে। উত্তুরে হাওয়ার দাপটে দিনের তাপমাত্রাও অনেকটা নেমে যায়। তবে কাশ্মীরে আগত নতুন পশ্চিমি ঝঞ্ঝার কারণে তাপমাত্রা আর নামেনি। বরং, বেড়ে গিয়ে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা পৌঁছয় ১৩.৩ ডিগ্রিতে। বেশি পার্থক্য দেখা গিয়েছে সর্বোচ্চ তাপমাত্রার ক্ষেত্রে। মঙ্গলবারের চেয়ে তিন ডিগ্রি বেড়ে এদিন আলিপুরের সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছে যায় ২৪.৬ ডিগ্রিতে। আবহাওয়া দফতর জানিয়েছে, একটি পশ্চিমি ঝঞ্ঝা কাশ্মীরে ঢুকেছে। এর প্রভাবে কাশ্মীর, হিমাচল, উত্তরাখণ্ডে টানা তুষারপাত চলছে। আরও পড়ুন: West Bengal Weather Update: রাজ্যের বিভিন্ন জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টি, ভরা শীতেও সঙ্গে রাখুন ছাতা

আগামী ১০ জানুয়ারি থেকে আবহাওয়ার (Weather) পরিবর্তন হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা (Temperature) রয়েছে ১৯ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ১৪ ডিগ্রি সেলসিয়াস।