West Bengal Weather Update: দিনে গরম রাতে ঠান্ডা, আবহাওয়ার খামখেয়ালিপনায় জেরবার বাঙালি
শীত (প্রতীকী ছবি: File Photo)

কলকাতা, ১৮ ফেব্রুয়ারি: ফাল্গুন মাস এখনও মাঝামাঝি পৌঁছায়নি। শীত (Winter) পাত্তারি গোটাতে শুরু করে দিয়েছে। এই মরশুমে চালিয়ে খেলেছে। তাইতো বহুদিন পর সোয়েটার, চাদর, লেপ, কম্বলে মুড়ে শীতের উদযাপন করতে পেরেছে বাঙালি। গ্রাম বাংলায় শীত তাকলেও শহর কলকাতা তার প্রাধান্য দিনে দিনে বেশ কমেছিল। এবছর একেবারে চমক, হাড়ে কাঁপুনি দিয়ে নিজের উপস্থিতি জানান দিয়েছে। তবে এখন আর তাকে খুব একটা দেখা যাচ্ছে না। যাওয়ার সময় হয়েছে, তাই সকাল সন্ধে মুখ দেখিয়ে সারা দিনের জন্য গায়েব হয়ে যাচ্ছে। আর এর জেরেই শরীর খারাপের সম্ভাবনাও বেশ বেড়েছে। দিনের বেলা কোথাও বেরলে চাদর দূরে যাক ছাতার প্রয়োজন হচ্ছে রীতিমতো।

এত রোদ্দুরের তেজ, তাই অনেকেই গরম পোশাক সঙ্গে নিচ্ছেন না। ফিরতে সন্ধে হলে আর রেহাই নেই। চুপিসারে ঠান্ডা ফিরছে। তাতেই সর্দিকাশি বাড়ছে। সকাল সন্ধের হালকা ঠান্ডা একেবারে উপসর্গ হয়ে শরীরে জাঁকিয়ে বসছে। তাইতো দুপুর বিকেলে যে গরম লাগছে তা সন্ধ্যায় খুঁজেই পাওয়া যাচ্ছে না। তাপমাত্রার বর্তমান তারতম্য এতটাই বেশি। বিকেল চারটের ২৬-২৭ ডিগ্রিই সন্ধ্যা সাড়ে সাতটা-আটটায় নেমে আসছে ২১ ডিগ্রিতে। মঙ্গলবার এক ধাক্কায় ৩ ডিগ্রি চড়ল তাপমাত্রার পারদ। এ দিন শহরে সর্বনিম্ন তাপমাত্রা ১৯.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। দিন বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রাও বাড়বে। চিকিৎসকরা বলছেন, তাপমাত্রার এই আচমকা তারতম্যের সঙ্গে মানিয়ে নিতে পারছে না শরীর। তাতেই গড়বড় করছে রোগ-প্রতিরোধ ক্ষমতা। আরও পড়ুন-Coronavirus: করোনার দাপটে প্যারাসিটামলে ছ্যাঁকা, একলাফে বাড়ল ৪০ শতাংশ দাম

সর্দি কাশি, জ্বর, তীব্র মাথাযন্ত্রণা সবমিলিয়ে বাইরাস যেন ওঁত পেতে বসে আছে। সুযোগ পেলেই হামলা করবে। এদিকে আজকের যা তাপমাত্রার বহর তাতে সারাদিন গরমের ভাব থাকলেও সন্ধ্যা নামতে ফিরবে শীত। শোনা যাচ্ছে আগামী দুদিন উত্তরবঙ্গে বৃষ্টি হবে। তাই উত্তরে ঠান্ডা যে ফের কাঁপিয়ে পড়বে তাতে কোনওরকম সন্দেহ নেই।