The Kerela Story: কেরলের গল্পে বিতর্কিত সিনেমার নিষেধাজ্ঞায় মমতার সরকারকে সুপ্রিম নোটিশ

নতুন দিল্লি, ১২ মে: বিতর্কিত 'দ্য কেরালা স্টোরি' (The Kerala Story) সিনেমাটিকে নিষিদ্ধ ঘোষণা করেছে বাংলার সরকার। মমতা সরকারের এই নিষেধাজ্ঞার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন ছবির নির্মাতারা। আর এবার সুপ্রিম কোর্ট বাংলার সরকারকে দ্য কেরালা স্টোরি নিষেধাজ্ঞা করা নিয়ে আইনি নোটিশ পাঠাল। বাংলার পাশাপাশি সিনেমাটির তামিলনাড়ুতে 'ডি ফ্যাক্টো ব্যান'-এর বিষয়েও নোটিশ পাঠিয়েছে দেশের শীর্ষ আদালত।

বুধবার এই মামলার পরবর্তী শুনানি। সুপ্রিম কোর্টে বলল, " সিনেমাটি দেশের বাকি সব জায়গায় দেখানো হচ্ছে। কোনও কারণ থাকতে পারে না কেন সেটা শুধু বাংলায় নিষিদ্ধ থাকবে।"

সিনেমাটি নিষিদ্ধ করা নিয়ে মমতার যুক্তি ছিল, ছবিটিতে তথ্য বিকৃত করে ইচ্ছাকৃতভাবে কেরলের বদনাম করেছে। আগে যেটা কাশ্মীরকে নিয়ে করা হয়েছিল, এখন সেটা হচ্ছে কেরলকে নিয়ে, আগামী দিনে হবে বাংলাকে নিয়ে। দ্য কেরালা স্টোরি বাংলায় চললে আইনশৃঙ্খলার সমস্যা হতে পারে। তাই বাংলায় এই সিনেমার প্রদর্শন বন্ধ করার সিদ্ধান্তের কথা গত মঙ্গলবার জানিয়েছিলেন মমতা। আরও পড়ুন-গুয়াহাটিতে চিতা বাঘের আক্রমন, আহত ২

দেখুন টুইট

বিভাজনের আড়াআড়িভাব পুরো পরিষ্কার। মমতা বন্দ্য়োপাধ্যায় বাংলায় যে সিনেমা নিষিদ্ধ ঘোষণা করেছেন, সেটাই হলে বসে দেখলেন ইউপির মুখ্যমন্ত্রী। শুক্রবার দুপুরে একেবারে সপারিষদ লখনৌয়ের হলে বসে 'দ্য কেরালা স্টোরি' দেখলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Uttar Pradesh Chief Minister Yogi Adityanath)। যোগীর সঙ্গে ছিলেন তাঁর মন্ত্রিপরিষদের সদস্যরা এবং কলেজ পড়ুয়ারা। বিজেপি শাসিত উত্তরপ্রদেশ (Uttar Pradesh) ও মধ্যপ্রদেশে (Madhya Pradesh)( করমুক্ত হয়েছে 'দ্য কেরালা স্টোরি' (The Kerala Story)। কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি থেকে বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা-রা এই সিনেমাটি দেখার পর উচ্ছ্বাসপ্রকাশ করেছেন।