বাংলায় NRC হবে না, এটা রাজনৈতিক হাতিয়ার হিসাবে প্রচার করছে BJP: মমতা ব্যানার্জি
মমতা ব্যানার্জি (Photo: ANI)

কলকাতা, ২০ সেপ্টেম্বর : এনআরসি (NRC) নিয়ে ফের নিজের অবস্থান স্পষ্ট করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। দিল্লি থেকে ফিরে আজ নবান্নে (Nabanna)তিনি বলেন, "বাংলায় এনআরসি হবে না। কাউকেই বাংলার বাইরে পাঠানো হবে না।" মুখ্যমন্ত্রী বলেন, "যে লোকেরা এত বছর ধরে বাংলায় বসবাস করছে, তারা এখানে একইভাবে থাকবে। বিজেপি NRC-কে রাজনৈতিক হাতিয়ার হিসাবে প্রচার করছে।" তিনি আরও বলেন, "আমরা বাংলায় এনআরসি (NRC) হতে দেব না। আমরা ভয় পাব না। বিহারও বলেছে যে তারা NRC করবে না।"

গতকাল মমতা ব্যানার্জি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের (Amit Shah) সঙ্গে দেখা করেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকের পর যেভাবে সাংবাদিকদের সামনে মুখ খুলেছিলেন মমতা, সেইভাবেই অমিত শাহ-র সঙ্গে সাক্ষাতের পরেও কথা বললেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। বৈঠকে অসমে NRC-র প্রসঙ্গ উঠলেও সিবিআইয়ের রেডারে থাকা রাজীব কুমারকে নিয়ে কথা হয়নি বলে জানান মমতা ব্যানার্জি। আরও পড়ুন : হলুদ গোলাপে বন্ধুত্বের বার্তার পর অমিত শাহকে NRC নিয়ে অভিযোগ মমতা ব্যানার্জি-র, রাজীব কুমারকে নিয়ে আলোচনা হয়নি বলে জানালেন দিদি

গতকাল মমতা বললেন, "স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি হাতে তুলে দিয়েছি। যে চিঠিতে বলা আছে অসমে NRC-তে যে ১৯ লক্ষ মানুষের নাম বাদ পড়েছে। তাদের মধ্যে অনেকেই হিন্দি-বাঙালী ও স্থানীয় অসমিয়াভাষী মানুষ। এদের মধ্যে অনেকে দেশের প্রকৃত ভোটার। এই ব্যাপারটা দেখা উচিত। আমি অফিসিয়াল চিঠি লিখেছি।" অমিত শাহ-মমতার বৈঠকের আবহ জমে উঠেছিল NRC নিয়ে। কারণ মুখ্যমন্ত্রী দাবি করেছেন পশ্চিমবঙ্গে NRC-র সম্ভাবনা নেই। সেখানে অমিত শাহ বাংলায় এনআরসি-র কথা উড়িয়ে দেননি। তবে বাংলা নয়, অমিত শাহ-কে নিয়ে অসমের NRC-তে অসুবিধার কথা বলেন মমতা।