Kolkata: বাংলাদেশ থেকে ইলিশ এল ভারতে, পুজোর মধ্যেই আরও আসবে
ইলিশ (Photo: TWITTER)

কলকাতা, ২৯ সেপ্টেম্বর: বাংলাদেশ থেকে ইলিশ (hilsa fish) এল ভারতে। ২৪ ঘণ্টার খবর অনুযায়ী, রবিবার বাংলাদেশ (Bangladesh) থেকে ইলিশ মাছের প্রথম চালান এল কলকাতায়(Kolkata)। প্রায় সাত বছর পর আবার ভারতে ইলিশ রপ্তানির সিদ্ধান্ত নিয়েছিল বাংলাদেশ। শেখ হাসিনার (Sheikh Hasina) সরকারের তরফ থেকে জানানো হয়েছিল, এই পাঁচশো টন ইলিশ পুজো উপলক্ষে তাদের দেওয়া উপহার। রবিবার বেনাপোল (Benapol) স্থলবন্দর দিয়ে প্রথম চালানে ২৪ মেট্রিক টন ইলিশ পাঠাল বাংলাদেশ।

২০১২ সালের আগে ভারতে ইলিশ রপ্তানি করতো বাংলাদেশ। তবে ইলিশের উৎপাদন কমে যাওয়ায় এবং তিস্তা (Tista river) জলবন্টন নিয়ে ভারতের অবস্থানের জেরে ২০১২ সালের পর থেকে ইলিশ রপ্তানি বন্ধ করে দেয় হাসিনা সরকার। একাধিকবার আলোচনা হলেও বাংলাদেশ ইলিশ রপ্তানি করতে আর রাজি হয়নি। এবারও এই ৫০০ টন ইলিশ তারা সৌজন্য হিসাবে পাঠাবে বলে জানিয়েছে। এটি যে বাণিজ্যিক রপ্তানি নয় তাও জানিয়েছে বাংলাদেশ সরকার। আরও পড়ুন: কাশ্মীর ইস্যু রাষ্ট্রসংঘে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেহরুর হিমালয়ের চেয়েও বড় ভুল: স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

জানা যাচ্ছে ১০ অক্টোবরের মধ্যে ৫০০ টন ইলিশ ভারতে পাঠাবে বাংলাদেশ। বাংলাদেশের ব্যবসায়ীরা ইলিশ নিয়ে আসবেন কলকাতায়। তাই পুজোয় বাঙালির পাতে ইলিশ পড়তে পারে। পাশাপাশি কিছুটা কম দামেও মিলতে পারে জলের রুপোলি ফসল।

জানা যাচ্ছে, বাংলাদেশি মুদ্রায় ৫০০ টাকা প্রতি কেজি দামে ইলিশ বিক্রি করা হবে। ভারত ও বাংলাদেশ দুই দেশের কাস্টমস থেকে শুল্কমুক্ত সুবিধায় ইলিশ আসবে।