Higher Secondary Exam 2020: আগামিকাল থেকে শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক, প্রশ্নফাঁস রুখতে কড়া পদক্ষেপ
পরীক্ষা (Representational Image | (Photo Credits: PTI)

কলকাতা, ১১ মার্চ: মাধ্যমিক পরীক্ষার প্রথম দিন থেকেই হোয়াটসঅ্যাপে প্রশ্নফাঁসের অভিযোগ উঠেছে বারবার। যার জেরে উচ্চমাধ্যমিকে (Higher Secondary Exam 2020) সেই পুনরাবৃত্তি রুখতে কড়া পদক্ষেপ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের। আগামিকাল, বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক। পরীক্ষা শুরুর একদিন আগে সাংবাদিক বৈঠক করলেন সংসদ সভাপতি মহুয়া দাস (Mahua Das)। সেই বৈঠকেই তিনি স্পষ্ট জানিয়েছেন, অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে এবছর কড়া পদক্ষেপ নিয়েছে সংসদ। প্রশ্নপত্রে থাকবে বারকোড। পাশাপাশি কোনও অপ্রীতিকর ঘটনায় স্কুলের গাফিলতি যদি প্রমাণ হয়, তাহলে সেই স্কুলের অনুমোদন বাতিল হতে পারে।

বৃহস্পতিবার উচ্চমাধ্যমিক প্রথম ভাষার পরীক্ষা। সাংবাদিক বৈঠকে মহুয়া দাস জানালেন, প্রশ্নপত্রের প্যাকেটে বারকোড-সহ একাধিক পদক্ষেপ নেওযা হয়েছে। এবারে প্রথম ২৫০টি কেন্দ্রে থাকবে মেটাল ডিটেক্টর। পরীক্ষার্থীদের সেই মেটাল ডিটেক্টরে পরীক্ষা করার পরই তাদের হাতে তুলে দেওয়া হবে প্রশ্নপত্র। পাশাপাশি প্রতিটি প্রশ্নপত্রের প্যাকেটে থাকবে বারকোড। কেঊ যদি টুকলি করার চেষ্টা করে তাহলেও সেই পরীক্ষার্থীর খাতা বাতিল করে দেওয়া হবে। এমনকী, বাতিল করা হতে পারে ওই পরীক্ষার্থীর রেজিস্ট্রেশনও। স্পর্শকাতর জেলাগুলিতে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে থেকে বন্ধ করা থাকবে ইন্টারনেট। আরও পড়ুন: COVID-19 Scare: শরীরে করোনাভাইরাস জেনেও চিকিৎসায় না বিদেশ ফেরত রোগীর, চাকরি গেল ডাক্তারের 

মাধ্যমিক পরীক্ষায় বারবার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে প্রশ্নের মুখে পড়েছে মধ্যশিক্ষা পর্ষদ। যার জেরেই নেওয়া হয়েছে এই কড়া পদক্ষেপ। শিক্ষকদের উপর হামলা, পরীক্ষা কেন্দ্রে ভাঙচুরের অভিযোগ উঠলেও পরীক্ষার্থীকে আরএ করা হবে। গোটা ঘটনায় স্কুলের গাফিলতি যদি প্রমাণ হয়, তাহলে বাতিল হতে পারে স্কুলের অনুমোদন।