Monami Biswas Donates Plasma: করোনা আক্রান্তের চিকিৎসার জন্য প্লাজমা দিলেন করোনাজয়ী মনামী বিশ্বাস
প্লাজমা দিলেন করোনাজয়ী মনামী বিশ্বাস (Photo: Facebook)

কলকাতা, ২৮ মে: করোনা আক্রান্তের পরীক্ষামূলক চিকিৎসার জন্য প্লাজমা (Plasma) দিলেন করোনাজয়ী মনামী বিশ্বাস (Monami Biswas)। গতকাল হাবড়ার বাসিন্দা ওই যুবতির রক্ত থেকে প্লাজমা সংগ্রহ করা হয় কলকাতা মেডিকল কলেজ ও হাসপাতালের (Kolkata Medical College and Hospital) ট্রান্সফিউশন মেডিসিন বিভাগে। প্লাজমা সংগ্রহের আগে মনামীর কয়েকটি পরীক্ষা হয়। গতকাল বেলা পৌনে ১২টা নাগাদ বাবা মলয় বিশ্বাসের সঙ্গে মেডিকেল কলেজ ও হাসপাতালে পৌঁছান মনামী। প্লাজমা থেরাপির জন্য আগেই রক্তদানের যোগ্যতা অর্জন করেছিলেন। এদিন ওজন, রক্তচাপ ও শরীরের তাপমাত্রা মাপা হয়। দুপুর সওয়া একটা নাগাদ শুরু হয় প্লাজমা সংগ্রহের কাজ। চলে দু’টো পাঁচ পর্যন্ত।

কলকাতা মেডিকেল কলেজে ব্লাড ট্রান্সফিউশন বিভাগে মনামী শরীফ থেকে ৫০০ মিলিলিটার প্লাজমা সংগ্রহ করা হয়। আগামী কয়েক দিনের মধ্যেই এই প্লাজমা বেলেঘাটা আইডি হাসপাতালের অন্য এক সঙ্কটজনক করনা আক্রান্ত রোগীর ক্ষেত্রে ব্যবহার করা হবে। আরও পড়ুন: Kolkata Resumes Domestic Flights: রাজ্যে আজ থেকে চালু হল বিমান পরিষেবা, যাত্রার প্রথমদিনেই জ্বরে আক্রান্ত এয়ার এশিয়ার এক যাত্রী

বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. প্রসূণ ভট্টাচার্য বলেন, "পূর্ব ভারতে এই প্রথম থেরাপির জন্য কোনও কোভিডজয়ীর প্লাজমা সংগ্রহ করা হল। সেই অর্থে এটা ইতিহাস তো বটেই।" প্লাজমা দান করে খুশি মনামীও। ফেসবুকে তাঁর প্রতিক্রিয়া, "শেষ পর্যন্ত স্ক্রিনিংয়ের পরে আমি আজ আমার রক্তের প্লাজমা দান করেছি। রাজ্যে প্রথম দাতা। যে ব্যক্তি COVID থেকে সুস্থ হয়েছেন তাঁর শরীরে অ্যান্টিবডি তৈরি হয়। যদি আপনার কোনও বিদ্যমান অসুস্থতা নাও থাকে তবে আপনাকে স্বাস্থ্যকর দেহ হিসাবে বিবেচনা করা হয় এবং গুরুতর অবস্থায় থাকা রোগীদের উপকারের জন্য প্লাজমা দান করতে পারেন। অত্যন্ত আনন্দ ও গর্বের সাথে আমি এটি শেয়ার করছি যে আমি প্লাজমা দান করার জন্য প্রয়োজনীয় সমস্ত মানদণ্ডের সাথে ফিট করেছি এবং আজ কলকাতা মেডিকেল কলেজে প্লাজমা দিয়েছি।"