Kolkata Resumes Domestic Flights: রাজ্যে আজ থেকে চালু হল বিমান পরিষেবা, যাত্রার প্রথমদিনেই জ্বরে আক্রান্ত এয়ার এশিয়ার এক যাত্রী
রাজ্যে আজ থেকে চালু হল বিমান পরিষেবা (Photo Credits: Twitter|@aaikolairport)

কলকাতা, ২৮ মে: রাজ্যে আজ থেকে চালু হল বিমান পরিষেবা (Domestic Fights)। গত দু'মাস ধরে লকডাউনের কারণে বন্ধ থাকা বিমানগুলি ফের আকাশপথে যাত্রা শুরু করল। অন্যান্য রাজ্যগুলিতে গত ২৫ মে থেকেই বিমান পরিষেবা শুরু হয়, রাজ্যে আম্ফানের কারণে দু'দিন বিলম্ব হয়। আজ কলকাতায় প্রথম বিমানটি সকাল ৬ টা বেজে ৫ মিনিটে ৪০ জন যাত্রী নিয়ে গুয়াহাটির উদ্দেশে রওনা দেয়। অন্যদিকে, নয়াদিল্লি থেকে ১২২ জন যাত্রী নিয়ে একটি বিমান কলকাতা এসে পৌঁছয়।

এদিকে বিমান চালু হতেই আজ এয়ার এশিয়ায় (Air Asia) নয়াদিল্লি থেকে কলকাতায় আসা এক যাত্রীর জ্বরের উপসর্গ দেখা যায়। ওই যাত্রীর তাপমাত্রা বেশ বেশিই বলে জানানো হয়েছে। তাঁকে রাজ্যের সরকারি হাসপাতলে পাঠানো হয়েছে। যারফলে বিমানপথে সুরক্ষার বিষয়ে প্রশ্নচিহ্ন রয়েই গেল। আরও পড়ুন, স্পেশ্যাল ট্রেনে সোমবার থেকে ৯ পরিযায়ী শ্রমিকের মৃত্যু হয়েছে, জানালো রেল

আজ কলকাতা বিমানবন্দরের তরফে একটি টুইট করে লেখা হয়, "যাত্রীদের স্বাগত! কলকাতা বিমানবন্দর দু'মাস পরে দিলি এয়ারপোর্ট থেকে ১২২ জন যাত্রী নিয়ে এসেছে এবং ৪০ জন যাত্রী গুয়াহাটিতে যাত্রা করে। যাত্রীরা যে বিষয়ে বিভ্রান্ত হচ্ছিলেন তাদের জানানো হচ্ছে তাদের যথাযথ চেক-আপ করা হচ্ছে এবং টার্মিনাল স্যানিটাইজেশনও করা হচ্ছে।"

বৃহস্পতিবার কলকাতা থেকে মোট ১০ টি বিমান ভিন রাজ্যে পাড়ি দেবে। অন্যদিকে ১০ টি বিমান কলকাতায় আসবেও। উত্তরবঙ্গে বাগডোগরা এয়ারপোর্টেও বিমান চালু হয়েছে।

পশ্চিমবঙ্গ সরকার সম্প্রতি অভ্যন্তরীণ বিমানে রাজ্যে আসা যাত্রীদের জন্য কয়েকটি নির্দেশিকা জারি করে। সেই নির্দেশিকা অনুসারে, বৃহস্পতিবার থেকে রাজ্যে প্রবেশকারীদের সমস্ত যাত্রীদের অবশ্যই একটি স্ব-ঘোষণার ফর্ম জমা দিতে হবে। সোমবার উপদেষ্টামুক্তিতে বলা হয়েছে, বিমানবন্দরে পৌঁছানোর পরে যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষাও করা হবে। কোভিড -১৯ থেকে যাত্রীদের নিরাপদ রাখতে শহরের বিমানবন্দরে সামাজিক-দূরত্বের নিয়মগুলির পাশাপাশি কম স্পর্শ করে যাত্রার ব্যবস্থা প্রস্তুত করা হয়েছে।