Mamata Banerjee: ভোটার দিবসে টুইট শুভেচ্ছার সঙ্গে 'আমরা নাগরিক'-র খোঁচা মুখ্যমন্ত্রীর
মমতা ব্যানার্জি(Photo Credit: IANS)

কলকাতা, ২৫ জানুয়ারি: আজকের দিনেই ১৯৫০ সালে তৈরি হয়েছিল ভারতীয় নির্বাচন কমিশন (Election Commission Of India)। দেশজুড়ে ২০১১ থেকে প্রতি ২৫ শে জানুয়ারি এই দিনে জাতীয় ভোটার দিবস (National Voters Day) পালন করা হয়। এ বছর ৭০ বছর পূর্তি পালন করছে দেশের নির্বাচন কমিশন। শুভেচ্ছার পাশাপাশি সবাই যে দেশের 'নাগরিক', তা ফের স্মরণ করিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)।

তিনি আজ টুইট করে লেখেন,"আজ ন্যাশনাল ভোটারস ডে। আমরা বিশ্বের সবথেকে বড় গণতান্ত্রিক দেশে বাস করি। গণতন্ত্রে ভোটরাররাই সবার আগে প্রাধান্য পায়। আমরা সকল ভোটারদের স্যালুট জানাচ্ছি। আমরা সবাই নাগরিক।" সিএএ এবং এনআরসি নিয়ে প্রতিবাদ শুরুর প্রথম দিন থেকেই 'নাগরিক' শব্দটিতে জোর দিয়েছেন তৃণমূল নেত্রী। বিজেপি এবং সিএএ-র বিরোধিতায় তিনি বারবার 'আমরা নাগরিক' শব্দটা ব্যবহার করেছেন। আরও পড়ুন, পাটনার কলেজে পরা যাবে না বুরখা, ড্রেসকোড না মানলে দিতে হবে জরিমানা

সভাগুলি থেকে তিনি বারবার জানিয়েছেন, 'আমরা সকলেই দেশের নাগরিক। সকলকে বলব, ভয় পাওয়ার কিছু নেই। আপনার নাগরিকত্ব কে ছিনিয়ে নেবে?' এনআরসি- সিএএ বিরোধী আন্দোলনকে 'অধিকারের লড়াই, নাগরিকত্ব, জমি-মাটি বাঁচানোর লড়াই' বলে জানিয়েছেন তিনি। অন্যদিকে বিরোধীদের বক্তব্য, মমতা ব্যানার্জি এবং অন্যান্য বিরোধীরা যা বলছে তা তাদের ভ্রান্ত ধারণা। এইসব বলে ভাঁওতা দিচ্ছেন। ভুল পথ দেখাচ্ছেন সকলকে। খুব শীঘ্রই চালু হবে সিএএ ও এনআরসির প্রক্রিয়া। তাই গুজবে কান না দিতেও অনুরোধ করে দেশবাসীকে।

দার্জিলিঙে একটি সভায় মোদি সরকারকে নিশানা করে মমতা ব্যানার্জি জানিয়েছেন, 'নাগরিকদের ভোট নিয়ে এখন প্রধানমন্ত্রী নাগরিকদেরই তাড়াতে চাইছেন।' সিএএ বাতিল না হওয়া পর্যন্ত আন্দোলন করবেন বলে জানিয়েছেন। রাজনৈতিক মহলের একাংশের মতে, নাগরিক দিবসের টুইটে কেন্দ্রীয় শাসকদলকে এই বার্তা দিলেন মুখ্যমন্ত্রী।