Bihar: পাটনার কলেজে পরা যাবে না বুরখা, ড্রেসকোড না মানলে দিতে হবে জরিমানা
বোরখা পরে মহিলারা/ প্রতীকী ছবি (Photo Credits: PTI)

পাটনা, ২৫ জানুয়ারি: পাটনার (Patna) জে.ডি.ওমেন্স কলেজে (J D Women's College) বোরখা (Burqa) পরা নিয়ে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তাদের নিয়মনীতি অনুযায়ী, কলেজের ইউনিফর্ম (College Uniform) পরেই আসতে হবে। বুরখা পরে কলেজে আসলেও ক্লাসরুমের (Classroom) ভিতর বুরখা পরা যাবে না। এই বিধিনিষেধ জারি করেছে কলেজ কর্তৃপক্ষ। তাদের কলেজের নিয়মনীতি মেনে চলার আদেশ দেওয়া হয়েছে।

হিন্দুস্তান টাইমসের খবর অনুযায়ী, জে.ডি.ওমেন্স কলেজের বীণা অমৃত জানান,"আমাদের কলেজের একটা ইউনিফর্ম রয়েছে। প্রত্যেক ছাত্রীদের উচিত এই নিয়ম পালন করা। আমরা পোশাকবিধি তৈরি করে দিয়েছি। তাই পরে আসতে হবে। আমরা শুধু ক্লাসরুমের ভিতরেই বুরখা নিষেধ করেছি। কারণ, নিয়ম পালন করা খুব জরুরি। আমরা চাই সকলে একই পোশাক পরে কলেজে আসুক। অনেকেই ইউনিফর্মের নিচে বুরখা পরে আসতেই পারে। তা আমরা জানতে পারব না। তাই আমরা বলেছি তারা যেন কলেজ ইউনিফর্ম পরে আসে।" আরও পড়ুন, পুরনো ফি-তেই পরীক্ষার ফর্ম ভরতে পারবেন জেএনইউ পড়ুয়ারা, নির্দেশ দিল দিল্লি হাইকোর্ট

পোশাকবিধির সঙ্গে আরও কঠোর হল নিয়ম। কলেজে ব্যবহার করা যাবে না মোবাইল ফোনও। মোবাইল ফোন নিয়ে এসে ধরা পড়লে তাকে ৫০০ টাকা জরিমানা দিতে হবে। ইউনিফর্ম না পরে বোরখা পরে ক্লাসরুমে আসলে ২৫০ তাকে জরিমানা করা হবে। তবে শুধু শনিবারে পোশাকবিধির থেকে ছাড় দেওয়া হয়েছে। একমাত্র শনিবার বুরখা পরে আসা যাবে বলে যাননি স্কুল কর্তৃপক্ষ। পরে অবশ্য কলেজ কর্তৃপক্ষ এই নিষেধাজ্ঞা তুলে নেয়।