World Test Championship: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট সিস্টেমে সরলীকরণ, জানুন নতুন পয়েন্ট পদ্ধতি
England captain Joe Root and India captain Virat Kohli hold the series trophy at Edgbaston on July 31, 2018, in Birmingham. (Photo: Getty Images)

লন্ডন, ১৪ জুলাই: আইসিসি টেস্ট বিশ্ব চ্যাম্পিয়নশিপের পয়েন্ট সিস্টেম নিয়ে কম বিতর্ক হয়নি। গত মাসেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলেছিল ভারত-নিউ জিল্যান্ড। বিরাট কোহলিদের হারিয়ে প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে চ্যাম্পিয়ন হয় কেন উইলিয়ামসনের নেতৃত্বে খেলা নিউ জিল্যান্ড। তবে সদ্য শেষ হওয়া এই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট সিস্টেম কাঠগড়ায় উঠেছিল। ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড সহ বেশিরভাগ দেশই পয়েন্ট সিস্টেমের সমালোচনাও করেছিল। টুর্নামেন্টের মাঝপথে পয়েন্ট সিস্টেম বদলাতে বাধ্য হয়েছিল আইসিসি।কারণে করোনার কারণে একের পর এক সিরিজ বাতিল হয়েছিল। আগামী মাসে ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ দিয়ে শুরু হচ্ছে দ্বিতীয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ (২০২৩ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ)। আর পাঁচ ম্যাচের বিরাট কোহলি বনাম জো রুটদের সেই সিরিজ শুরুর আগে আইসিসি টেস্ট বিশ্ব চ্যাম্পিয়নশিপের পয়েন্ট সিস্টেমে বদল আনা হল।

এবার থেকে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে কোনও দল জিতলে পাবে ১২ পয়েন্ট। আগের মত আর দেখা হবে না সেই সিরিজে ক’টা ম্যাচ খেলা হয়েছে। টেস্ট টাই হলে দুই দল ছয় পয়েন্ট করে পাবে। আর অমীমাংসিত বা ড্র হলে দুই দল পাবে চার পয়েন্ট করে। এর আগে দুই কিংবা পাঁচ টেস্টের সিরিজ জিতলে ১২০ পয়েন্ট পাওয়া যেত। পয়েন্ট সিস্টেমেই পরিষ্কার টেস্টে ফল পাওয়ার জন্য দলগুলিকে জয়ের জন্য ঝাঁপাতে উতসাহিত করা হচ্ছে।

পাশাপাশি সিরিজের পয়েন্ট বণ্টনেও বদল আনা হয়েছে। আইসিসি-র নয়া নিয়মে পাঁচ টেস্টের সিরিজে মোট পয়েন্ট ৬০। প্রতি ম্যাচে জিতলে ১২ পয়েন্ট পাবে জয়ী দল। চার টেস্টের সিরিজের জন্য ৪৮ পয়েন্ট ধার্য করা হয়েছে। তিন সিরিজের মোট পয়েন্ট ৩৬। দুই ম্যাচের টেস্টের সিরিজে একটি টেস্ট জিতলে জয়ী দল পাবে ১২ পয়েন্ট । সিরিজের মোট পয়েন্ট ২৪।

আইসিসি জানিয়েছে, "টিমের স্থান বিচার হবে প্রাপ্ত পয়েন্টের উপর। গত বছর করোনা পরিস্থিতির জন্য পয়েন্ট বন্টনে বদল আনা হয়েছিল। তবে এ বার দ্বিতীয় সংস্করণ শুরু হওয়ার আগে সব টেস্ট খেলিয়ে দেশের সঙ্গে কথা বলে নতুন পয়েন্ট ব্যবস্থায় বদল আনা হল।"তবে এতেও সমস্যার সমাধান হল কী! অনেকেই বলছেন, এতে মুড়ি-মুরকির এক দর হওয়ার আশঙ্কা থাকছে। দেশের মাটিতে জিম্বাবোয়েকে হারালে যে পয়েন্ট মিলবে, অস্ট্রেলিয়াতে গিয়েও মিলবে সমসংখ্যাক পয়েন্ট।