Fact Check: মেটিয়াবুরুজে পুলিশ-জনতা সংঘর্ষ, এই ভিডিয়ো কি আসল?
মেটিয়াবুরুজ নিয়ে ফেক ভিডিয়ো (Photo: Kolkata Plolice)

কলকাতা, ১৭ এপ্রিল: দেশে করোনাভাইরাসের (Coronavirus) মহামারী যত মারাত্মক আকার নিচ্ছে ততই বাড়ছে এই সংক্রান্ত ভুয়ো খবর (Fake News)। আর সেই সব ভুয়ো খবর ছড়াচ্ছে সোশাল মিডিয়ার মাধ্যমে। এই ধরনের মহামারী ও সঙ্কেটের সময় কিছু লোক সোশাল মিডিয়ায় ভুয়ো বার্তা ছড়িয়ে দিচ্ছেন, আর সেই সব বার্তা যাচাই না করে শেয়ার হচ্ছে। সর্বশেষে গুজব ছড়িয়েছে একটি ভিডিয়োকে কেন্দ্র করে। সেই ভিডিয়োতে দেখা যাচ্ছে পুলিশ এবং পুলিশের গাড়ি লক্ষ্য করে ব্যাপক ইটবৃষ্টি করছে ক্ষিপ্ত জনতা। কোনও মতে জিপে চড়ে পালাচ্ছে পুলিশ। পিছনে কাতারে কাতারে মানুষ। ভিডিয়োটি ছড়ানো হয়েছে এই বলে যে এই ঘটনা লকডাউনের মাঝে কলকাতা বন্দর এলাকার মেটিয়াবুরুজে ঘটেছে।

তবে আজ কলকাতা পুলিশ জানিয়েছে এই ভিডিয়োটি কলকতার নয়। কলকাতা পুলিশের তরফে টুইটার ও ফেসবুকে পোস্ট করা হয়েছে। তাতে হিমাংশু দেবনাথ নামের এক ফেসবুক ব্যবহারকারীর পোস্টের ছবি দিয়ে জানানো হয়েছে, "একটি ভিডিয়ো পোস্ট করা হয়েছে। তাতে দাবি করা হয়েছে যে এটি কলকাতার মেটিয়াবুরুজের। তবে এটি গুজরাতের একটি পুরোনো ভিডিয়ো। আমরা এই ব্যক্তির বিরুদ্ধে একটি জাল ভিডিয়ো পোস্ট করার কারণে আইনি পদক্ষেপ নিচ্ছি। আরও পড়ুন: Fact Check: সরকার প্রতিটি শহর ও গ্রামে হেলিকপ্টার থেকে টাকা ফেলবে? জানুন আসল সত্য

গত বছরের ১৯ ডিসেম্বর আমেদাবাদের শাহ-ই-আলম এলাকায় সংশোধিত নাগরিকত্ব আইনের (CAA) প্রতিবাদে বিক্ষোভ থামাতে গেলে পুলিশের সঙ্গে জনতার ব্যাপক সংঘর্ষ হয়। বিক্ষোভকারীদের ছোড়া ইটের আঘাতে পাঁচ পুলিশকর্মী জখম হন। ভিডিয়োটি সেই ঘটনারই, মেটিয়াবুরুজের নয়।