FACT CHECK: মাত্রাতিরিক্ত সালফার ডাই অক্সাইড মিশছে চিনের বাতাসে, নির্বিচারে পোড়ানো হচ্ছে করোনা-আক্রান্তদের?
আগুন/ প্রতীকী ছবি (Photo Credits: Flickr)

করোনা আক্রান্তের (Corona Victim) সংখ্যা বেড়েই চলেছে। আজ বৃহস্পতিবার এমন এক খবর সামনে এসেছে যেখানে বলা হয়েছে একযোগে এদিন করোনার বলি হয়েছেন ২৮২ জন। এদিকে ট্যুইটারে ‘@inteldotwav’ নামে একটি হ্যান্ডেল থেকে সম্প্রতি একাধিক ট্যুইট করে দাবি করা হয়েছে চিনের (China) উহান ও চংকিংয়ের বাতাসে সালফার ডাই অক্সাইডের পরিমান মারাত্মক বেশি। উল্লেখ্য, চিনের এই দুটি শহরে নোবেল করোনাভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত। বাতাসে সালফার ডাই অক্সাইডের পরিমান বৃদ্ধির জন্য এক্ষেত্রে তিনটি সম্ভাবনার উল্লেখ করা হয়েছে। পাওয়ার প্ল্যান্ট থেকে গ্যাস নির্গমন, স্থানীয় প্রশাসনের পশুবর্জ্য ও আবর্জনা পোড়ানো অথবা সবচেয়ে মারাত্মক যে সম্ভাবনার কথা বলা হয়েছে, তা হল এই দুই শহরে করোনাভাইরাসে আক্রান্ত মানুষদের নির্বিচারে পুড়িয়ে দেওয়া হচ্ছে। উল্লেখ্য, মানবদেহে পোড়ালে সালফার ডাই অক্সাইড নির্গত হয়। windy.com নামক একটি ওয়েবসাইটেও একই দাবি করা হয়েছে।

টাইমস অফ ইন্ডিয়ার খবর অনুযায়ী,  তাঁদের চিনের বাস্তুতন্ত্র (Ecosystem Of China) ও পরিবেশ মন্ত্রকের ওয়েবসাইট ঘেঁটে তথ্য পরীক্ষা করে দেখে, ট্যুইটার-সহ বিভিন্ন সংবাদমাধ্যমে যে তথ্য দেওয়া হয়েছে, তা প্রত্যাখ্যান করেছে চিনের মন্ত্রক। Windy.com-এর সেই তথ্যকেও মিথ্যা বলে দাবি করা হয়েছে।এরপর Windy.com কীভাবে পরিচালিত হয়, তার খোঁজ করা হয়। কিন্তু সেখানে দাবি করা হয়, উহানের আকাশে সালফার ডাই অক্সাইডের এই পরিমান বৃদ্ধির সম্পর্কিত ডেটা নাসার থেকে পাওয়া গিয়েছে। এরপর নাসার ওয়েবসাইটে সার্চ করলেও এই সম্পর্কিত কোনও তথ্য পাওয়া যায়নি। যার থেকে স্পষ্ট এই সম্পর্কিত তথ্যে অনেক ভুলভ্রান্তি রয়েছে। আরও পড়ুন: Fact Check: ধেয়ে আসছে রাক্ষুসে গ্রহাণু! কালই আছড়ে পড়তে পারে পৃথিবীর বুকে

ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় (Social Media) বহুল জনপ্রিয়তা লাভ করেছে ট্যুইটগুলি। চিনের করোনাভাইরাসে প্রচুর মানুষের মৃত্যু হচ্ছে। কিন্তু করোনা তথ্য লুকোতে নির্বিচারে মানুষকে পুড়িয়ে ফেলার তথ্যে এখনও পর্যন্ত কোনও কট্টর প্রমাণ পাওয়া যায়নি।