Fact Check: ধেয়ে আসছে রাক্ষুসে গ্রহাণু! কালই আছড়ে পড়তে পারে পৃথিবীর বুকে
ধেয়ে আসছে রাক্ষুসে গ্রহাণুRepresentational Image (Photo credits: Pixabay)

পৃথিবীর অত্যন্ত কাছাকাছি এসে পড়েছে বিশাল এক গ্রহাণু (Asteroid)। আগামীকাল শনিবারই পৃথিবীর সঙ্গে এর ধাক্কা লাগতে পারে বলে জানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা (NASA)। এই গ্রহাণুটিকে 163373 (2002 PZ 39) হিসেবে চিহ্নিত করা হয়েছে। গ্রহাণুটির উচ্চতা ৩২৫০ ফুট। ঘণ্টায় ৩৪,০০০ মাইল গতিবেগে পৃথিবীর দিকে ছুটে আসছে এটি। শনিবার বিকেল ৪.৩০টে নাগাদ বিপজ্জনক ভাবে পৃথিবীর কাছাকাছি চলে আসতে পারে এটি।

এই পৃথিবীতে (Earth) মানুষের তৈরি যে কোনও কিছুর থেকে আকারে প্রচুর বড় এই রাক্ষুসে গ্রহাণু। সূর্যকে প্রদক্ষিণ করার সময় পৃথিবীর অত্যন্ত কাছাকাছি এসে পড়বে এটি। গ্রহাণুটির সঙ্গে সত্যি সত্যি পৃথিবীর ধাক্কা লাগলে কয়েক লক্ষ মানুষের মৃত্যু হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে নাসার তরফে। এই সময়ের খবর অনুযায়ী, গ্রহাণুর সঙ্গে পৃথিবীর ধাক্কায় সুনামি (Tsunami), ভূমিকম্প (Earthquake), প্রবল ঝড়ের মতো প্রাকৃতিক বিপর্যয়ের সৃষ্টি হতে পারে। আরও পড়ুন: Gujrat: শাক দিয়ে মাছ ঢাকা! ট্রাম্প সফর পথে বস্তি ঢাকতে তৈরি হচ্ছে ছ’ফুটের প্রাচীর!

তবে পৃথিবীর খুব কাছে এসে পড়লেও এই গ্রহাণুটির আমাদের গ্রহের সঙ্গে ধাক্কা লাগার সম্ভাবনা প্রায় নেই বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা (Scientists)। পৃথিবী থেকে ৩.৬ মিলিয়ন মাইল দূর দিয়ে এই গ্রহাণুটি চলে যাবে বলে জানিয়েছে নাসা। তাই কোনও একদিন গ্রহাণুর সংঘর্ষেই পৃথিবীর ধ্বংস হবে বলে বিজ্ঞানীরা আশঙ্কা করলেও এবার অন্তত আমরা নিরাপদ।