National Tourism Day 2024: আজ জাতীয় পর্যটন দিবস, জেনে নিন এই বছরের থিম
National Tourism Day (Photo Credit: Pixabay)

National Tourism Day: আজ জাতীয় পর্যটন দিবস। ১৯৪৮ সালে প্রথমবার এই দিনটি পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। তারপর থেকে প্রতি বছর ২৫ জানুয়ারি জাতীয় পর্যটন দিবস (National Tourism Day) পালন করা হয়। পর্যটন শিল্পকে উন্নত করতে, এবং পর্যটনের মাধ্যমে কর্মসংস্থান ও অর্থনৈতিক অবস্থাকে শক্তিশালী করতে প্রতি বছর পর্যটন দিবস পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। প্রতি বছর দেশ-বিদেশ থেকে লাখ লাখ মানুষ ভারতে বেড়াতে আসেন। দেশের জিডিপি বৃদ্ধিতে পর্যটন বিশেষ ভূমিকা পালন করে। এর গুরুত্ব তুলে ধরার লক্ষ্যে এই দিবসটি উদযাপন শুরু হয়। আসুন জেনে নেওয়া যাক এই দিনটির সঙ্গে সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ বিষয় ও কোন থিম নিয়ে আজ এই দিনটি পালন হচ্ছে।

জাতীয় পর্যটন দিবসের ইতিহাস

১৯৪৮ সালে এই দিনটি উদযাপন শুরু হয়। পর্যটন কীভাবে দেশের উন্নয়নে ভূমিকা রাখতে পারে তার গুরুত্ব অনুধাবন করেই প্রথম গঠন করা হয় পর্যটন ট্রাফিক কমিটি। ১৯৫১ সালে পর্যটন দিবসের আঞ্চলিক অফিস কলকাতা এবং চেন্নাইতে প্রতিষ্ঠিত হয়। এরপর দিল্লি, মুম্বই এবং কলকাতায় পর্যটন অফিস স্থাপিত হয়। আরও পড়ুন: Republic Day Tour Near Kolkata: প্রজাতন্ত্র দিবসের সঙ্গে সপ্তাহান্তের ছুটি, ঘুরে আসুন এই জায়গাগুলিতে

জাতীয় পর্যটন দিবসের থিম

প্রতি বছর জাতীয় পর্যটন দিবস একটি ভিন্ন থিম নিয়ে পালিত হয়। এ বছর পর্যটন দিবসের থিম সাসটেনেবল জার্নি, টাইমলেস মেমোরিজ’ অর্থাৎ পর্যটকরা ভ্রমণের সঙ্গে সঙ্গেই প্রকৃতির ভারসাম্য রক্ষা করবেন।

জাতীয় পর্যটন দিবসের গুরুত্ব

জাতীয় পর্যটন দিবস উদযাপনের মূল উদ্দেশ্য হল ভারতের পর্যটন স্থানগুলো শুধু দেশেই নয়, সারা বিশ্বে প্রচার করা। এর মাধ্যমে ভারতের অর্থনীতি আরও শক্তিশালী করা সম্ভব। এছাড়াও পর্যটন প্রতিটি দেশের জন্য কর্মসংস্থানের একটি বড় উৎস, তাই এই দিবসটি উদযাপনের অন্যতম উদ্দেশ্য হল কর্মসংস্থানের প্রচার করা।