Republic Day Tour Near Kolkata: প্রজাতন্ত্র দিবসের সঙ্গে সপ্তাহান্তের ছুটি, ঘুরে আসুন এই জায়গাগুলিতে

২৬ জানুয়ারি, শুক্রবার, প্রজাতন্ত্র দিবস। তারপরেই শনি ও রবিবার, টানা তিনদিনের ছুটি। শীতের আমেজ উপভোগ করতে পরিবার অথবা বন্ধুদের নিয়ে ঘুরে আসুন কলকাতার কাছেপিঠের কিছু চেনা-অচেনা জায়গায়। ভাবছেন কোথায় যাবেন? চলুন জেনেনি কলকাতার কাছেপিঠে কোন কোন জায়গা রয়েছে যেখানে গিয়ে তিনদিনের ছুটি সুন্দর ভাবে উপভোগ করা যায়।

পুরুলিয়া (Purulia)

রাতে হাওড়া থেকে ট্রেনে চাপলে ঠিক ভোরবেলা পৌঁছে যাবেন শীতের কুয়াশামাখা ছৌ নাচের দেশ পুরুলিয়ায়। অযোধ্যা পাহাড় (Ajodhya Hills), জয়চন্ডী পাহাড় (Jyochandi Pahar), পাখি পাহাড় (Pakhi Pahar), তুর্গ জলপ্রপাত (Turga Falls), মার্বেল লেক (Marble lake)। এছাড়াও আনাচে কানাচে দেখতে পাওয়া যায় আদিবাসী গ্রাম ও ছৌ নাচ। চারিদিকের সৌন্দর্য দেখতে দেখতে কখন তিন দিন কেটে যাবে বুঝতেই পারবেন না।

দীঘা (Digha)

পাহাড়ের থেকে সমুদ্র বেশি পছন্দ হলে ঘুরে আসুন বাঙালির সবথেকে পছন্দের জায়গা দীঘায়। বিস্তীর্ণ সমুদ্র সৈকতের পাশাপাশি ঘুরে দেখতে পারেন অমরাবতী পার্ক (Amarabati Park)। এখানে রোপওয়েরও (Rope Way) ব্যবস্থা রয়েছে। দীঘার কোলাহলের পরিবর্তে শান্ত পরিবেশ চাইলে বেছে নিতে পারেন উদয়পুর বিচ (Udaypur Sea Beach), শংকরপুর বিচ (Shankarpur Beach) বা তালসারি বিচ (Talsari beach)।

শান্তিনিকেতন (Santiniketan)

ভ্রমণপ্রেমী বাঙালিদের অন্যতম পছন্দের জায়গা হল কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের শান্তিনিকেতন। শুধু বাঙালিদের নয় দেশ-বিদেশ থেকে আসা পর্যটকদের অন্যতম আকর্ষণ হল শান্তিনিকেতন। শিক্ষা ও সংস্কৃতির মেলবন্ধনের গড়ে ওঠা শান্তিনিকেতনের আকর্ষণীয় স্থানগুলি হল ছাতিমতলা (Chhatim Tala), উপাসনা গৃহ (Upasana Griha), অমর কুটির (Amar Kutir) ও রবীন্দ্রভবন মিউজিয়াম। এছাড়াও রয়েছে সোনাঝুরি হাট (Sonajhuri Haat), খোয়াই ও সৃজনী শিল্প গ্রাম।