ICMR Guidelines For Fever: জ্বর অল্প হলে খাওয়া যাবে না অ্যান্টিবায়োটিক, নির্দেশ ICMR-এর
প্রতীকী ছবি (Photo Credits: Maxi Pixel)

নয়াদিল্লি: জ্বর অল্প হলে এবার আর ব্যবহার করা যাবে না অ্যান্টি বায়োটিক (antibiotics)। রবিবার এমনই নির্দেশ দেওয়া হল ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকাল রিসার্চ (Indian Council of Medical Research) বা আইসিএমআর (ICMR)-এর তরফে।

রবিবার ICMR-এর তরফে জারি করা একটি নির্দেশিকায় (guidelines) জানানো হয়েছে, অল্প জ্বর (low-grade fever) আর ভাইরাল ব্রঙ্কাইটিসের (viral bronchitis) ক্ষেত্রে আর অ্যান্টিবায়োটিক ব্যবহার করা যাবে না। চিকিৎসকদের পরামর্শ (advised) দেওয়া হচ্ছে, এই ধরনের রোগীদের ওষুধ প্রেসক্রাইব ( prescribing) করার ক্ষেত্রে একটি নির্দিষ্ট সময়সীমা মেনে চলার। আরও পড়ুন: Alcohol Consumption During Pregnancy: গর্ভাবস্তায় অ্যালকোহল সেবন আপনার শিশুর সাংঘাতিক ক্ষতি করতে পারে, জানুন

(ICMR Guidelines For Fever) নির্দেশিকা অনুষায়ী চিকিৎসকদের জানানো হয়েছে, ত্বক (skin) ও সূক্ষ কোষের (soft tissue) সংক্রমণের (infections) ক্ষেত্রে পাঁচদিনের জন্য অ্যান্টিবায়োটিক ব্যবহার করা যাবে। বাড়িতে থাকা নিউমোনিয়ার (pneumonia) রোগীর ক্ষেত্রেও পাঁচদিন। তবে নিউমোনিয়ার কারণে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর ক্ষেত্রে অ্যান্টিবায়োটিকের ব্যবহার করা যাবে আটদিন।

ভারতের চিকিৎসকদের গুরুতর অসুস্থ থাকা রোগীদের ক্ষেত্রেই শুধুমাত্র অ্যান্টিবায়োটিক ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে ওই নির্দেশিকায়। উল্লেখ করা হয়েছে, রোগীর জ্বর হয়েছে দেখালেই অ্যান্টিবায়োটিক দেওয়ার অভ্যেস ছাড়তে হবে। তার বদলে শরীরের বিভিন্ন পরীক্ষা এমনকী দরকারে রেডিওলজি (radiology) পর্যন্ত করে সংক্রমণের কারণ ও প্রভাব খতিয়ে দেখতে হবে আগে। তারপরই রোগীর অবস্থা বুঝে অ্যান্টিবায়োটিক ব্যবহার করতে হবে। শুধুমাত্র গুরুতর অসুস্থ রোগীদের ক্ষেত্রেই অ্যান্টিবায়োটিকের ব্যবহার করা উচিত।