Alcohol Consumption During Pregnancy: গর্ভাবস্তায় অ্যালকোহল সেবন আপনার শিশুর সাংঘাতিক ক্ষতি করতে পারে, জানুন
প্রতীকী ছবি

নিউ ইয়র্ক, ২৭ সেপ্তেম্বরঃ গর্ভাবস্তায় অ্যালকোহলের সেবন কতটা ক্ষতিকর আপনার শিশুর জন্যে? (Alcohol Consumption During Pregnancy) অ্যালকোহলের প্রভাব আপনার গর্ভে থাকা শিশুর কীরূপ ক্ষতি করতে পারে? এমন নানা প্রশ্নই বিচরণ করে গর্ভবতী মায়েদের মনে। তবে সম্প্রতি নিউ ইয়র্কের একটি গবেষণা পত্রে সেই সকল প্রশ্নের উত্তর মিলেছে।

গবেষণায় উঠে এসেছে, গর্ভাবস্থায় (Pregnancy) সামান্য থেকে সামান্যতর অ্যালকোহলের (Alcohol) সেবন আপনার শিশুর মস্তিষ্কের গঠন এবং মস্তিষ্কের বিকাশে কুপ্রভাব ফেলে। ফলে মস্তিষ্কের বিকাশে অনেক সময় লাগে। এছাড়াও শিশুর শেখার ক্ষমতা, আচরণগত সমস্যা, ভাষার বিকাশে বিলম্বতা সৃষ্টি করে। পরপর ৪ দিন প্রায় ৪০ হাজারের কাছাকাছি পৌঁছল চিনের সংক্রমণ, আতঙ্কে দেশবাসী

অষ্ট্রিয়ার ‘মেডিক্যাল ইউনিভার্সিটি অফ ভিয়েনা’য় এই গবেষণা চলাকালীন নাম প্রকাশে অনিচ্ছুক এমন ২৪ জন গর্ভবতী মায়ের উপর এই পরীক্ষা করা হয়। যারা গর্ভাবস্তার ২২ থেকে ৩৬ সপ্তাহের মধ্যে ছিলেন। গবেষণার পর ডাক্তার কাস্প্রিয়ান বলছেন, “আমরা শিশুর মস্তিষ্কের সবচেয়ে বড় পরিবর্তন খুঁজে পেয়েছি। শৈশবকালে ওই সকল শিশুর ভাষার বিকাশে যার একটি বড় প্রভাব রয়েছে।

সুতরাং, গর্ভাবস্তায় মায়েদের অ্যালকোহল সেবনে একেবারেই ‘না’এর চিহ্ন বসাচ্ছেন ডাক্তার কাস্প্রিয়াম। এই সময়ে নূন্যতম অ্যালকোহলের সেবনও আপনার শিশুর মস্তিষ্কের গঠনের বিকাশ এবং মস্তিষ্কের পরিপক্কতায় বিলম্বতা সৃষ্টি করতে পারে। যা কোন পরিবারের কাছেই কাম্য নয়।