SC: ২৮ সপ্তাহের অন্তঃসত্ত্বা নাবালিকাকে গর্ভপাতের অনুমতি দিল সুপ্রিম কোর্ট
Supreme Court (Photo Credit: Wikimedia Commons)

নয়াদিল্লি: ধর্ষণের শিকার (Raped) ১৪ বছর বয়সী এক নাবালিকার ২৮ সপ্তাহের গর্ভধারণ (Pregnancy) বন্ধ করার রায় দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। ২৮ সপ্তাহের গর্ভধারণ বন্ধ করার অনুমতি চেয়ে বম্বে আদালতে আবেদন জানায় নাবালিকার পরিবার। তবে বম্বে হাইকোর্ট মেয়েটিকে তার গর্ভধারণ বন্ধ করার অনুমতি দিতে অস্বীকার করে। বম্বে হাইকোর্টে অনুমতির আবেদন খারিজ হওয়ার পরই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন নাবালিকার মা। সুপ্রিম কোর্ট সোমবার ১৪ বছর বয়সী মেয়ের ২৮ সপ্তাহের গর্ভধারণ বন্ধ করার জন্য আবেদনের অনুমতি দিয়েছে।

আরও পড়ুন: Padma Awards 2024: দিল্লির রাষ্ট্রপতি ভবনে আজ পদ্ম পুরস্কার প্রদান করবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, দেখে নিন সম্পূর্ণ তালিকা

মেডিক্যাল বোর্ডের নতুন মেডিকেল রিপোর্টের পরে শীর্ষ আদালত গর্ভপাতের অনুমতি দেয় এবং বম্বে হাইকোর্টের আদেশকে সরিয়ে দেয়। মেডিকেল বোর্ডের নতুন পরীক্ষায় মনে করা হয়েছে যে গর্ভাবস্থাকে নাবালিকার পূর্ণ মেয়াদে চালিয়ে যাওয়ার অনুমতি দেওয়ার পরিবর্তে বন্ধ করলে নাবালিকার জীবনের ঝুঁকি কম হবে। মেডিকেল বোর্ড বলেছে যে গর্ভাবস্থা চালিয়ে যাওয়া ১৪ বছর বয়সী নাবালিকার সুস্থতার উপর প্রভাব ফেলতে পারে।

দেখুন 

বর্তমান আইনের অধীনে গর্ভপাতের জন্য ২৪-সপ্তাহ একটি থ্রেশহোল্ড। এর পরে গর্ভপাত করার জন্য আদালতের অনুমোদন প্রয়োজন।